বৃহস্পতিবার, মে ২, ২০২৪
Homeসম্পাদকীয়বঙ্গবন্ধু হত্যাকাণ্ড এবং একটি প্রায় বিস্মৃত ঘটনা - ২

বঙ্গবন্ধু হত্যাকাণ্ড এবং একটি প্রায় বিস্মৃত ঘটনা – ২

বাংলাদেশ প্রতিবেদক: মোহাম্মদ তাঈদ উদ্দিন খানের অভিযোগ পত্রটি ধানমণ্ডি থানা কর্তৃপক্ষ গ্রহণ করলেও মামলা হিসেবে এর কোন অগ্রগতি চোখে পড়েনি। তৎকালীন ধানমণ্ডি থানার ওসি’র যুক্তি ছিল মামলা হিসেবে এটি গ্রহণ করতে হলে সরকারের উপর মহলের নির্দেশনার প্রয়োজন আছে। মোহাম্মদ তাঈদ উদ্দিন খান অভিযোগপত্রটি দায়ের করেন ৩১শে আগস্ট ১৯৯৬ এ। এর ৩২ দিন পর বঙ্গবন্ধুর ব্যক্তিগত সহকারি আফম মোহিতুল ইসলাম আরেকটি মামলা দায়ের করেন, যার ভিত্তিতে বঙ্গবন্ধু হত্যা মামলার কার্যক্রম তরান্বিত হয়।

তবে আশার কথা হল বঙ্গবন্ধু হত্যা মামলার রায়ে তাঈদ উদ্দিনের অভিযোগপত্রটি গুরুত্বের সাথে আলোচিত হয়। এছাড়া বিভিন্ন বুদ্ধিজীবীর লেখায় এবং শিক্ষাবিদ অধ্যাপক ড: নীলিমা ইব্রাহিমের এক বক্তৃতায়ও মামলাটির প্রসঙ্গ আসে। এবছর সেই অভিযোগপত্রটি নিয়ে বেশ কিছু প্রতিবেদন মিডিয়াতে আসছে।

কেন সেদিন তিনি অভিযোগ পত্রটি দায়ের করেছিলেন? এর জবাবে তাঈদ উদ্দিন খান বলেন, সাংবিধানিকভাবে বঙ্গবন্ধু আমাদের জাতির পিতা। তাই জাতির পিতার সন্তান হিসেবে হৃদয়ের তাগিদ থেকে আমরা অভিযোগ পত্রটি দায়ের করেছিলাম। তিনি আরো বলেন, আমি যে কাজ করেছিলাম এ দেশের প্রতিটি নাগরিকেরই এই দায়িত্ব পালন করা উচিত ছিল।

তিনি মনে করেন, পলাতক সকল আসামিকে দেশে ফিরিয়ে এনে এই রায় শতভাগ কার্যকর করতে হবে। মানবাধিকারের দোহাই তোলা যেসব দেশ বঙ্গবন্ধুর পলাতক খুনিদের আশ্রয় দিয়েছে; তাদের কাছে বাংলাদেশের একজন নাগরিক হিসেবে আমার অনুরোধ তারা যেন খুনিদের বাংলাদেশের আইন ও বিচার বিভাগের কাছে ফিরিয়ে দেয়। অভিযুক্ত সকল খুনির শাস্তি কার্যকর করতে পারলেই বাংলাদেশ অভিশাপ মুক্ত হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments