শুক্রবার, মে ৩, ২০২৪
Homeসম্পাদকীয়ওয়ালীউর রহমান : একজন মুক্তিযোদ্ধা কূটনীতিক - রফিক সুলায়মান

ওয়ালীউর রহমান : একজন মুক্তিযোদ্ধা কূটনীতিক – রফিক সুলায়মান

রফিক সুলায়মান: মুক্তিযোদ্ধা কূটনীতিক, সাবেক রাষ্ট্রদূত, মাননীয় প্রধানমন্ত্রীর সাবেক বিশেষ দূত, জাতিসংঘের বিভিন্ন অফিসে কাজ করা একজন প্রবীণ দেশপ্রেমিক এম্বাসেডর ওয়ালীউর রহমানকে নিয়ে পিনাকী ভট্টাচার্য্য পিনাকীয় স্টাইলে একটা ভিডিও বানিয়ে ইউটিউবে ছেড়েছেন আজ।

পিনাকীকে বলছি। আসুন কে এই ওয়ালীউর রহমান জেনে নেই আগে।

ওয়ালীউর রহমান ১৯৭১ এ বাঙালিদের উপর পশ্চিম পাকিস্তানী হানাদার বাহিনীর নির্মম গণহত্যার প্রতিবাদে ফরেন সার্ভিস থেকে পক্ষ ত্যাগ করে মুক্তিযুদ্ধের প্রতি নিজের সমর্থন ব্যক্ত করেন।

ওয়ালীউর রহমান ইউরোপের বিভিন্ন ভাষায় বাংলাদেশের মুক্তিযুদ্ধ নিয়ে গ্রন্থ ও ফিচার প্রকাশ করতে বিভিন্ন লেখক ও সাংবাদিককে ব্যক্তিগতভাবে প্ররোচিত করেছেন। ফরাসি, জার্মান, ডাচ ভাষায় প্রকাশিত বিভিন্ন গ্রন্থ ও প্রতিবেদনে তাঁর ব্যক্তিগত প্রভাব ও যোগাযোগ কাজ করেছে।

স্বাধীনতার পর লন্ডনে একবার বঙ্গবন্ধুর অপারেশন হয়েছিলো। পরে বিশ্রাম নিতে সুইজারল্যান্ডের লা রিজার্ভ হোটেলে থাকার ইচ্ছে প্রকাশ করেন। সেখানে বিমানের ভেতরে গিয়ে জাতির পিতাকে রিসিভ করেছিলেন ওয়ালীউর রহমান।

এরশাদের সামরিক শাসনামলে জাতিসংঘে বাংলাদেশের এক দশক উপলক্ষ্যে গ্রন্থ প্রকাশের যাবতীয় উদ্যোগ গ্রহণ করেছিলেন ঝানু কূটনীতিক ওয়ালীউর রহমান। Bangladesh : A Decade in the UN বইটি হয়তো অনেকের সংগ্রহে আছে। ১৯৯১ সালে খালেদা জিয়ার পররাষ্ট্রমন্ত্রী কর্নেল মোস্তাফিজুর রহমানের সাথে মতদ্বৈততার কারণে তাঁকে চাকরিচ্যুত করা হয়। ১৯৯৬ এ আওয়ামী লীগ সরকার গঠন করলে তিনি চাকরি ফিরে পান এবং পালন করেন এক ঐতিহাসিক ভূমিকা। নেলসন ম্যান্ডেলাকে বাংলাদেশে নিয়ে আসার দায়িত্ব পান তিনি প্রধানমন্ত্রীর বিশেষ দূত হিসেবে। এতে তিনি শতভাগ সফল হন।

থাইল্যান্ডের সাথে বন্দি বিনিময় চুক্তির অন্যতম মধ্যস্থতাকারী ছিলেন ওয়ালীউর রহমান।

বঙ্গবন্ধুকে নিয়ে ইংরেজি ভাষায় সবচে আকর্ষণীয় কবিতাটি লিখেছেন ওয়ালীউর রহমান। শিরোনাম Apotheosis বা ‘দেবত্ব।’ তাঁর প্রজ্ঞা এবং ব্যক্তিত্ব সম্পর্কে যাঁরা ভালো বলতে পারতেন তাঁদের অনেকেই আজ বেঁচে নেই। যেমন বিচারপতি কে এম সোবহান, ব্যারিস্টার সৈয়দ ইশতিয়াক আহমেদ, সচিব ফারুক চৌধুরী, জাস্টিস হাবিবুর রহমান, স্পিকার হুমায়ূন রশিদ চৌধুরী, রাশেদ সোহরাওয়ার্দী প্রমুখ।

পিনাকী ভট্টাচার্য্য তাঁর ইউটিউব লাইফে অনেক গুরু অপরাধ ও মিথ্যাচার করেছেন। আজকেরটি জঘন্য।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments