বৃহস্পতিবার, এপ্রিল ২৫, ২০২৪
Homeশিক্ষাপ্রাথমিকের জন্য আসছে পৃথক শিক্ষা বোর্ড

প্রাথমিকের জন্য আসছে পৃথক শিক্ষা বোর্ড

সদরুল আইন: প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন বলেছেন, আগামি ২০২২ খ্রিস্টাব্দের মধ্যে প্রাথমিক শিক্ষা বোর্ড গঠনের কার্যক্রম সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে। আজ রোববার (১৭ ফেব্রুয়ারি) জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী এ কথা বলেন।

তিনি বলেন, পিইডিপি-৪ এ প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা পরিচালনার জন্য পৃথক বোর্ড গঠনের পরিকল্পনা সরকারের রয়েছে।

আগামী ২০২২ সালের মধ্যে বোর্ড গঠনের কার্যক্রম সম্পন্ন করার পরিকল্পনা রয়েছে।

তিনি বলেন, প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের অধীন উপ-আনুষ্ঠানিক শিক্ষা ক্ষেত্রে সরকারি ও বেসরকারি উদ্যোগে বিভিন্ন কর্মসূচির বিষয়ে সুনির্দিষ্ট নির্দেশনার আলোকে উপ-আনুষ্ঠানিক শিক্ষা আইন-২০১৪ জাতীয় সংসদে পাস হয়েছে।

উপ-আনুষ্ঠানিক শিক্ষা আইনের একটি গুরুত্বপূর্ণ অংশ হলো শিক্ষাবোর্ড প্রতিষ্ঠা। উপানুষ্ঠানিক শিক্ষা আইনের ধারা ১৫(১) উপ-ধারা অনুযায়ী ২০১৬ সালের ২৩ আগস্ট প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের প্রজ্ঞাপনের মাধ্যমে এবং ২০১৬ সালে ২৭ আগস্ট বাংলাদেশ গেজেটের মাধ্যমে উপাআনুষ্ঠানিক শিক্ষাবোর্ড প্রতিষ্ঠা হয়েছে।

উপাআনুষ্ঠানিক শিক্ষাবোর্ডের জন্য ১৬৬টি পদের প্রস্তাবিত সাংগঠনিক কাঠামো জনপ্রশাসন মন্ত্রণালয়ে প্রেরণ করা হয়েছে। যা অনুমোদনের প্রক্রিয়া চলমান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments