শুক্রবার, মে ১৭, ২০২৪
Homeশিক্ষাঅভিন্ন নীতিমালা দেশকে মেধাশুণ্য করার নীলনকশা

অভিন্ন নীতিমালা দেশকে মেধাশুণ্য করার নীলনকশা

রাফী উল্লাহ বাকৃবি: বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) কর্তৃক বিশ্ববিদ্যালয়ে শিক্ষক নিয়োগ ও পদোন্নতি সংক্রান্ত অসঙ্গতিপূর্ণ ও অভিন্ন নীতিমালার প্রতিবাদে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় (বাকৃবি) শিক্ষক সমিতি একটি সংবাদ সম্মেলনের আয়োজন করেছে। বুধবার বিকেল ৫টায় বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিনি কনফারেন্সে আয়োজিত সম্মেলনের প্রস্তাবিত ওই নীতিমালার কঠোর সমালোচনা করা হয়। সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য উপস্থাপনকালে গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দিন বলেন, ইউজিসি যেখানে শিক্ষার মানোন্নয়নে শিক্ষা, গবেষণা ও শিক্ষকদের সুযোগ সুবিধা বাড়ানোর চিন্তা করবেন সেখানে উচ্চশিক্ষাকে গলাটিপে হত্যার ব্যবস্থা করছেন। প্রস্তাবিত নীতিমালায় পিএইচডি ইনক্রিমেন্ট, সেশন বেনিফিট সহ বিদ্যমান সুযোগ সুবিধাগুলো কেড়ে নিচ্ছে। বিশ্ববিদ্যালয়ের কোন অধ্যাপক বেতন স্কেলের সর্বোচ্চ ধাপে যাওয়ার সুযোগ রাখা হয়নি। এমএস ও পিএইডি জন্য শিক্ষাছুটি কমিয়ে পাঁচবছর করা হয়েছে। অধ্যাপকদের গ্রেড ১ এ যাওয়ার হার কমিয়ে ১৫ শতাংশ করা হয়েছে। কৃষিতে যখন দেশ সমৃদ্ধ এবং উন্নয়নের অগ্রযাত্রায় যেখানে অদম্য ভুমিকা রাখছে সেখানে কৃষি বিশ্ববিদ্যালগুলোর জন্য আলাদা ও জঠিলতর শর্ত আরোপ করা হচ্ছে যা কৃষি শিক্ষা, প্রযুক্তি ও কৃষি উন্নয়নকে বাধাগ্রস্থ করার চক্রান্ত পদক্ষেপ। বাকৃবির শিক্ষক নিয়োগ ও পদন্নোয়নের বিদ্যমান নীতিমালা অনেক স্বচ্ছ ও যুগোপযুগী। ইউজিসি চাইলে এ নীতিমালা অন্য বিশ্ববিদ্যালয়গুলোকে সুপারিশ করতে পারে। প্রতিটি বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিল, সিন্ডিকেট ও সিনেট রয়েছে নীতি নির্ধারণের জন্য, প্রয়োজনে তারা সিদ্ধান্ত নিবে কিভাবে নিয়োগ ও পদোন্নয়ন আরও যুগোপযুগী করা যায়। গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দিন অভিন্ন নীতিমালার সমালোচনা করে বলেন, প্রস্তাবিত নীতিমালা অভিন্ন হওয়া সত্ত্বেও বিশ্ববিদ্যালয়কে চারটি ক্যাটগরিতে বিভক্ত করা হয়েছে যা নীতিমালার পরিপন্থি। এছাড়াও প্রস্তাবিত অভিন্ন নীতিমালায় কৃষি ও কৃষি প্রধান বিশ্ববিদ্যালগুলোর সাথে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের ব্যাপক অসামঞ্জস্যতা পরিলক্ষিত হয়েছে। কৃষি ও কৃষি প্রধানবিশ্ববিদ্যালয়সমূহের নিয়োগ ও পদোন্নতির জন্য প্রণীত নীতিমালা অন্যান্য বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের প্রণীত নীতিমালা হতে কঠোরতর। আমাদের সাথে কোনো প্রকার আলোচনা না করেই এ নীতিমালা

প্রণয়ন করা হয়েছে যা আমাদের হতবাক করেছে। প্রস্তাবিত নীতিমালায় আমাদের তুচ্ছ-তাচ্ছিল্য ও অপমান করা হয়েছে। এছাড়াও প্রস্তাবিত নীতিমালার মাধ্যমে দেশের সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের উস্কানি দেওয়া হয়েছে। নীতিমালাটি বাস্তবায়ন হলে দেশের উচ্চ শিক্ষা ব্যবস্থা, কৃষি, প্রকৌশল, শিল্প ও কারিগরি ব্যবস্থা ধ্বংসের দ্বারপ্রান্তে পৌঁছাবে। মেধাবীরা দেশ ছেড়ে উন্নত দেশে পাড়ি জমাবে। নীতিমালাটি দেশকে মেধাশূণ্য করার একটি নীলনকশা। দেশ যখন বর্তমান সরকারের নেতৃত্বে উন্নয়নের মহাসড়কে এমন সময় এ নীতিমালা দেশের উচ্চ শিক্ষাঙ্গনে অরাজকতা ও বিশৃঙ্খলা সৃষ্টি করবে, যা রাষ্ট্র বিরোধী ও সরকার বিরোধী ষড়যন্ত্রের অংশ বলে আমরা মনে করছি।

সম্মেলনে ইউজিসি কর্তৃক প্রস্তাবিত অভিন্ন নীতিমালার বিভিন্ন অসামঞ্জস্য দিক নিয়ে আলোচনা করা হয় ও প্রস্তাবিত নীতিমালার বিরুদ্ধে প্রতিবাদ জানানো হয়। সেই সাথে অনতিবিলম্বে নীতিমালা প্রত্যাহারের দাবি জানানো হয়। প্রস্তাবিত এই নীতিমালা বাস্তবায়ন করার চেষ্টা করা হলে ভবিষ্যতে আরো কঠোর আন্দোলনে মাধ্যমে প্রতিহত করার কথা বলেন তারা। বাকৃবি শিক্ষক সমিতির সাধারন সম্পাদক প্রফেসর ড. মোহাম্মদ মনিরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন শিক্ষক সমিতির ভারপ্রাপ্ত সভাপতি প্রফেসর ড. মো: আবু হাদী নূর আলী খান, গণতান্ত্রিক শিক্ষক ফোরামের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মুহাম্মদ মহির উদ্দিন, বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় রিসার্চ সিস্টেমের পরিচালক অধ্যাপক ড. এম. এ. এম. ইয়াহিয়া খন্দকার সহ বাৃকবি শিক্ষক সমিতির অন্যান্য সদস্যবৃন্দ উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments