শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeশিক্ষাইবিতে আইসিএসডিএপি’র সামাজিক উন্নয়ন সম্মেলন ২০১৯ আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর

ইবিতে আইসিএসডিএপি’র সামাজিক উন্নয়ন সম্মেলন ২০১৯ আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর

মুখলেসুর রাহমান সুইট: দেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে সামাজিক উন্নয়ন বিষয়ক এশিয়-প্রশান্ত মহাসাগরীয় আন্তর্জাতিক জোট- আইসিএসডিএপি’র সম্মেলন। সংস্থাটির সপ্তম দ্বি-বার্ষিক এ সম্মেলনের আয়োজক ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ ও আইসিএসডি, অস্ট্রেলিয়া। আগামী ১৪ ও ১৫ সেপ্টেম্বর ২০১৯ দু’দিনব্যাপী এ সম্মেলন ইসলামী বিশ্ববিদ্যালয়ের কয়েকটি ভেন্যুতে একযোগে অনুষ্ঠিত হবে। এতে অংশ নেবেন এশিয়া, ইউরোপ ও অস্ট্রেলিয়া মহাদেশের ৮ দেশের শতাধিক সামাজিক উন্নয়ন বিশেষজ্ঞ- গবেষক।

দেশের বিশ্ববিদ্যালয় পর্যায়ে সামাজিক উন্নয়ন বিষয়ে এ ধরনের সর্ববৃহৎ আয়োজন এটিই প্রথম। আন্তর্জাতিক এ সম্মেলন সফল করতে ব্যাপক প্রস্তুতি সম্পন্ন করেছে ইসলামী বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সম্মেলনের সহযোগী আয়োজক সিঙ্গাপুর ইউনিভার্সিটি অব সোস্যাল সায়েন্স এবং থাইল্যান্ডের থাম্মাসাট বিশ্ববিদ্যালয়। এর আগে আন্তর্জাতিক এই জোটের ষষ্ঠ দ্বি-বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয় সিঙ্গাপুরে।

বিশ্বব্যাপী ক্রমবর্ধমান সামাজিক অসন্তোষের কারণে অর্থনৈতিক উন্নয়নের গতি শ্লথ হবার পাশাপাশি সামাজিক উন্নয়ন ও শান্তির পথ বাঁধাগ্রস্ত হচ্ছে। অনেক দেশেই জাতিগত নিধন এবং গণহত্যার শিকার হয়ে শান্তি ও নিরাপত্তার খোঁজে দিগ্বিদিক জ্ঞানশূণ্য মানুষ প্রতিবেশী ভিন্ন দেশে আশ্রয় নিচ্ছে। আবার উন্নয়নশীল দেশের মানুষ উন্নত দেশে প্রবেশ করছে। ঐচ্ছিক ও বলপ্রয়োগের এমন অভিবাসন প্রক্রিয়া বিশ্বের জাতীয়তাবাদ মুখী রাজনৈতিক দল ও সরকারসহ, সরকারী-বেসরকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে আদর্শ ও মূল্যবোধগত প্রশ্ন এবং উত্তপ্ত বিতর্কের চ্যলেঞ্জ ছুঁড়ে দিচ্ছে। আবার নিজ দেশের ভেতরে দ্রব্যমূল্য বৃদ্ধি, জনসংখ্যা বৃদ্ধি, নির্বাচন পদ্ধতি নিয়ে প্রশ্ন, সহিংসতার মাধ্যমে শ্রেণি, লিঙ্গ, অঞ্চল এবং ধর্মের মধ্যে সামাজিক অস্থিরতার বীজ রোপিত হচ্ছে।

একই সময়ে দ্বন্দ্ব নিরসন করে শান্তির আনয়নের লক্ষ্যে প্রচেষ্টাও চলমান। বিশ্বায়নের যুগে শান্তির পথ হিসেবে দ্বন্দ্ব নিরসনের চেষ্টাকেই গুরুত্বের সাথে অগ্রাধিকার দিয়ে বিবেচনা করা হয়। কেননা এ প্রক্রিয়ার মাধ্যমেই সামাজিক স্থিতিশীলতা অর্জন করে টেকসই উন্নয়ন নিশ্চিত করা সম্ভব।

সামাজিক অস্থিরতার মাধ্যমে সৃষ্ট পরিস্থিতি মোকাবেলা করে শান্তির পথনির্দেশ করা এবং শান্তি ও উন্নয়নের জন্য ভবিষ্যত সম্ভাবনার দ্বার উন্মোচন করাই আন্তজাতিক এই সম্মেলনের লক্ষ্য। এজন্য নিম্নোক্ত বিষয়গুলোর ওপর আলোকপাত করবেন সমাজতত্ত্ববিদ, উন্নয়ন বিশেষজ্ঞ ও গবেষকগণ। চলমান বৈশ্বিক সামাজিক সঙ্কট হতে উত্তোরণের পথ খুঁজতে এসব বিষয়ের ওপর যথা গুরুত্বে আলোচনা হবে সম্মেলনে।

১.গৃহযুদ্ধ, শরণার্থী ও সামাজিক অস্থিরতা ২. অর্থনৈতিক বৈষম্য এবং শান্তি ও উন্নয়নের ওপর প্রভাব ৩. জনসংখ্যা বৃদ্ধি এবং সামাজিক অস্থিরতা ৪. বিশ্বায়ন, অভিবাসন এবং শান্তি ও উন্নয়নের পথে চ্যালেঞ্জ ৫. লিঙ্গ বৈষম্য, সহিংসতা, শান্তি এবং উন্নয়ন ৬. দূর্যোগ ব্যবস্থাপনা এবং শান্তি ও উন্নয়নের প্রতিবেশ ৭. শান্তি, শিক্ষা, সামাজিক উদ্যোগ ও টেকসই উন্নয়ন ৮. সামাজিক অস্থিরতা, শান্তি এবং রাজনৈতিক প্রক্রিয়া ৯. দ্বন্দ্ব নিরসন, শান্তি ও উন্নয়নে এনজিও ১০. সামাজিক অস্থিরতা দূরীকরণ, স্থানীয় ও জাতীয় উন্নয়নের মাধ্যমে শান্তি প্রতিষ্ঠায় যুব সমাজের ভূমিকা ১১. জাতি-ধার্মিকতা, সামাজিক অস্থিরতা, শান্তি ও উন্নয়ন ১২. আন্তর্জাতিক আদালতে দ্বন্দ্ব নিরসন, শান্তি ও উন্নয়ন ১৩. টেকসই উন্নয়ন অর্জনে ব্যবসায়িক-সামাজিক দায়িত্ববোধ।

সম্মেলন পৃষ্ঠপোষক:
* অধ্যাপক ড. মো. হারুন উর রশীদ আসকারী, মাননীয় উপাচার্য, ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (প্রধান পৃষ্ঠপোষক)
* অধ্যাপক ড. মো. শাহিনুর রহমান, মাননীয় উপ-উপাচার্য, ইসলামী বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ (পৃষ্ঠপোষক)
* মনোহর পাওয়ার, সভাপতি আইসিএসডি ও অধ্যাপক, সমাজকর্ম বিভাগ, চার্লস স্টুয়ার্ট ইউনিভার্সিটি, অস্ট্রেলিয়া (পৃষ্ঠপোষক)

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments