মঙ্গলবার, মে ৭, ২০২৪
Homeশিক্ষাবুদ্ধিজীবী দিবসে বেরোবিতে আলোচনা সভা ও মিলাদ মাহফিল

বুদ্ধিজীবী দিবসে বেরোবিতে আলোচনা সভা ও মিলাদ মাহফিল

শিহাব মন্ডল,বেরোবি: বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় (বেরোবি), রংপুর-এ যথাযথ মর্যাদায় শহীদ বুদ্ধিজীবী দিবস-২০১৯ পালন করা হয়েছে।

শনিবার (১৪ ডিসেম্বর ২০১৯) সকাল সাড়ে ৯টায় বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে শিক্ষক-শিক্ষার্থী ও কর্মকর্তা-কর্মচারীদের কালোব্যাজ ধারণের মাধ্যমে দিনের কর্মসূচি শুরু হয়। সকাল ১০টায় শোক পদযাত্রায় অংশ নিয়ে রংপুর শহরের দমদমা বধ্যভূমিতে শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে পুষ্পস্তবক অর্পণ করেন বেরোবি’র মাননীয় ভাইস-চ্যান্সেলর প্রফেসর ডক্টর মেজর নাজমুল আহসান কলিমউল্লাহ, বিএনসিসিও। শ্রদ্ধা জানানোর পর শহীদদের জন্য দাঁড়িয়ে এক মিনিট নিররতা পালন করা হয়।

পরে বেরোবি ভাইস-চ্যান্সেলর জানান, মুক্তিযুদ্ধের স্মৃতিবিজড়িত দমদমা বধ্যভূমি সংরক্ষণের জন্য বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় প্রশাসনের পক্ষ থেকে চলতি অর্থবছরেই কাজ শুরু হবে।শহীদ বুদ্ধিজীবী দিবস-২০১৯ উপলক্ষে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ক্যাফেটেরিয়ায় আলোচনা সভার আয়োজন করা হয়।
বেরোবি শহীদ বুদ্ধিজীবী দিবস উদযাপন কমিটি-২০১৯ এর আহবায়ক প্রফেসর ড. আর এম হাফিজুর রহমান এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে বেরোবি ভাইস-চ্যান্সেলর বলেন, শহীদ বুদ্ধিজীবী দিবস আমাদের মহান মুক্তিযুদ্ধ ও স্বাধীনতা সংগ্রামের ইতিহাসে এক কালো অধ্যায়। পরাজয় নিশ্চিত জেনেই বিজয়ের ঠিক দু’দিন আগে পরিকল্পিতভাবে পাক হানাদার ও তাদের দেশীয় দোসররা জাতিকে মেধাশূণ্য করতে এদেশের সূর্য-সন্তান বুদ্ধিজীবীদের হত্যা করেছিল। শহীদদের স্বপ্নকে বাস্তবায়ন করতে হলে ইতিহাস বিকৃতির হাত থেকে দেশকে রক্ষা করতে এবং হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর আদর্শ ধারণ করে দেশকে এগিয়ে নিতে নতুন প্রজন্মের প্রতি আহবান জানান প্রফেসর ডক্টর নাজমুল আহসান কলিমউল্লাহ।
আয়োজক কমিটির সদস্য সচিব ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রভোস্ট তাবিউর রহমান প্রধান এর সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন কলা অনুষদের ডিন প্রফেসর ড. সরিফা সালোয়া ডিনা, জীব ও ভূ-বিজ্ঞান অনুষদের ডিন মো: আতিউর রহমান এবং বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার কর্ণেল আবু হেনা মুস্তাফা কামাল (অব:)।

এছাড়াও বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় জামে মসজিদে বাদ জোহর শহীদ বুদ্ধিজীবীসহ সকল শহীদের আত্মার শান্তিকামনা করে মিলাদ ও দোয়া করা হয়। এর আগে সকালে দমদমা বধ্যভূমিতে শহীদদের প্রতি বিশ্ববিদ্যালয়ের মাননীয় ভাইস-চ্যান্সেলরের শ্রদ্ধাঞ্জলি অর্পণের পর বিভিন্ন অনুষদের ডিন, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি, অফিসার্স এ্যাসোসিয়েশন, ড. ওয়াজেদ রিসার্চ এন্ড ট্রেনিং ইনস্টিটিউট, কর্মচারী ইউনিয়ন, বেরোবি শাখা ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সংগঠনের পক্ষ থেকে পৃথকভাবে
শ্রদ্ধা জানানো হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments