বুধবার, এপ্রিল ২৪, ২০২৪
Homeশিক্ষালকডাউনে মানবেতর পরিস্থিতির শিকার শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি দেয়ার আহ্বান ইবি ছাত্র ইউনিয়নের

লকডাউনে মানবেতর পরিস্থিতির শিকার শিক্ষার্থীদের জন্য শিক্ষাবৃত্তি দেয়ার আহ্বান ইবি ছাত্র ইউনিয়নের

মুখলেসুর রাহমান সুইট: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ের লকডাউনে মানবেতর পরিস্থিতির শিকার শিক্ষার্থীদের জন্য প্রশাসনের পক্ষ থেকে  দুর্যোগকালীন শিক্ষাবৃত্তি দেয়ার আহ্বান জানিয়েছে ছাত্র ইউনিয়ন ইবি সংসদ। এক যৌথ সংবাদ বিবৃতিতে বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদের সভাপতি নূরুন্নবী ইসলাম সবুজ ও সাধারণ সম্পাদক জি. কে. সাদিক  বলেন, করোনা ভাইরাস (কোভিড-১৯) বিপর্যয়ে সারাদেশে চলমান লক ডাউন পরিস্থিতিতে সব চেয়ে মানবেতর পরিস্থিতির শিকার মধ্যবিত্ত ও নিম্নবিত্তের পরিবারগুলো। দেশের পাবলিক বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটা বড় অংশই মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারের। তেমনি ইসলামী বিশ্ববিদ্যালয়ের (ইবি) শিক্ষার্থীদেরও একটা বড় অংশই উক্তশ্রেণি। বর্তমানে সারাদেশে লকডাউন পরিস্থিতির কারণে যেসব শিক্ষার্থী টিউশনি, পার্ট টাইম জব বা অন্যকোন পেশার মাধ্যমে নিজের ও পরিবারের খরচ জোগাতো এখন তাদের সে উপার্জন বন্ধ। ফলে এই শিক্ষার্থীরা এখন পরিবার নিয়ে মানবেতর পরিস্থিতি মধ্যে দিনাতিপাত করছে। দেশের বিভিন্ন পাবলিক বিশ্ববিদ্যালয় তাদের মানবেতর পরিস্থিতির শিকার শিক্ষার্থীদের পাশে দাঁড়ালেও ইবি প্রশাসন এখনও এব্যাপারে কোনো ব্যবস্থা নেয়নি। কিন্তু সারা বছর ট্যাক্স দেয়ার পরও প্রধানমন্ত্রীর গঠিত ত্রাণ তহবিলে ১৫ লাখ টাকা দিয়েছে। দেশের এই দুর্যোগের সময় বিশ্ববিদ্যালয় প্রশাসনের এই মানবিক উদ্যোগ প্রশংসাযোগ্য। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ মনে করে যে, বিশ্ববিদ্যালয় প্রশাসনের উচিত আগে নিজ প্রতিষ্ঠানের মানবেতর পরিস্থিতির শিকার শিক্ষার্থীদের পাশে দাঁড়ানো।

যৌথ সংবাদ বিবৃতিতে নেতৃবৃন্দ আরো  বলেন, ‘বর্তমান লকডাউন পরিস্থিতিতে বিশ্ববিদ্যালয়ের মধ্যবিত্ত ও নিম্নবিত্ত পরিবারে শিক্ষার্থীরা পরিবার নিয়ে মানবেতর পরিস্থিতির মধ্যদিয়ে দিনাতিপাত। পরিবারের ও নিজের সম্মানের কথা ভেবে অনেক শিক্ষার্থীই কারো কাছে সহায়তাও চাইতে পারছে না। তারা যা উপার্জন করত তাও এখন বন্ধ থাকায় অনেক শিক্ষার্থীর ঘরে খাবার ব্যবস্থাও নেই। আমরা ছাত্র ইউনিয়ন থেকে গণতহবিল গঠন করে সহায়তার ব্যবস্থা করলেও প্রতিদিন অনেক শিক্ষার্থীই সহায়তার জন্য যোগাযোগ করছেন কিন্তু তহবিল সংকটের জন্য আমাদের পক্ষে সবাইকে সহায়তা করাও সম্ভব হচ্ছে না। অন্যদিকে বিশ্ববিদ্যালয় প্রশাসন শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর কথা বললেও এখন পর্যন্ত ব্যবস্থা নেয়া হয়নি। বরং বিশ্ববিদ্যালয় প্রশাসন নিজ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের পাশে না দাঁড়িয়ে সারা বছর ট্যাক্স দেয়া সরকারের প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে ১৫ লাখ টাকা সহায়তা দিয়েছে। যেটা অভুক্তকে খাবার না দিয়ে তেলের মাথায় তেল দেয়ার মতো কাজ হয়েছে। বাংলাদেশ ছাত্র ইউনিয়ন ইসলামী বিশ্ববিদ্যালয় সংসদ-এর পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রতি আহবান রাখছি, শিক্ষার্থীদের পাশে দাঁড়ানোর জন্য প্রশাসন দ্রুতই তহবিল গঠন করে দুর্যোগকালীন শিক্ষাবৃত্তির ব্যবস্থা করতে উদ্যোগী হবেন। এ ক্ষেত্রে ছাত্র ইউনিয়ন বিশ্ববিদ্যালয় প্রশাসনের সাথে সার্বিক সহযোগিতায় থাকবে।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments