শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeশিক্ষার‌্যাংকিংয়ের প্রতি আমাদের অ্যাটেনশন নাই: ঢাবি ভিসি

র‌্যাংকিংয়ের প্রতি আমাদের অ্যাটেনশন নাই: ঢাবি ভিসি

বাংলাদেশ প্রতিবেদক: বিশ্ববিদ্যালয়ের র‌্যাংকিংয়ের দিকে নিজেদের অ্যাটেনশন নেই বলে জানিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অধ্যাপক ড. মো: আখতারুজ্জামান।

শনিবার বেলা সাড়ে ১১টায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০২১-২২ শিক্ষাবর্ষের সামাজিক বিজ্ঞান অনুষদভুক্ত ‘ঘ’ ইউনিটের ভর্তি পরীক্ষার কেন্দ্র পরিদর্শন শেষে এ কথা বলেন ভিসি।

তিনি বলেন, র‌্যাংকিংয়ের দিকে আমাদের মনোযোগ নাই। আমরা চাচ্ছি শিক্ষার গুণগত মান উন্নয়ন, মৌলিক গবেষণার ক্ষেত্র সম্প্রসারণ, আন্তর্জাতিক পরিমণ্ডলে র‌্যাংকিংয়ের জন্য যে প্যারামিটারগুলো আছে (গবেষণা, বিদেশী শিক্ষার্থী, বিদেশী শিক্ষক, শিক্ষার সামগ্রিক পরিবেশ, শিক্ষার্থীদের জীবনমান) সেগুলো আমাদের এখন ঠিক করা জরুরি। আর এসব সূচকের আলোকে বিশ্ববিদ্যালয় বিনির্মাণ করতে পারলে তখনই মূলত আন্তর্জাতিক পরিমণ্ডলে আমাদের প্রত্যাশার জায়গাটা আরো স্পষ্ট হবে।

ঢাবি ভিসি আরো বলেন, সর্বোচ্চ নিরাপত্তার সাথে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে। ঢাকার বাইরের বিশ্ববিদ্যালয়গুলো থেকেও আমরা খবর পেয়েছি তারা কোনো ধরনের সমস্যা ছাড়াই যথাযথভাবে পরীক্ষা পরিচালনা করছেন। আমি শিক্ষার্থীদের সাথেও কথা বলেছি। প্রশ্নপত্রের মান ও ব্যবস্থাপনা নিয়ে তারা সন্তুষ্টি প্রকাশ করেছেন।

এ সময় বিশ্ববিদ্যালয়ের পো-ভিসি (শিক্ষা) অধ্যাপক ড. এ এস এম মাকসুদ কামাল, ‘ঘ’ ইউনিটের সমন্বয়ক ও সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন অধ্যাপক ড. জিয়া রহমান, রেজিস্ট্রার প্রবীর কুমার সরকার, ঢাবি শিক্ষক সমিতির সাধারণ সম্পাদক অধ্যাপক ড. নিজামুল হক ভূঁইয়া ও প্রক্টর অধ্যাপক ড. এ কে এম গোলাম রব্বানী উপস্থিত ছিলেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments