বাংলাদেশ প্রতিবেদক: দেশের যে সব সরকারি প্রাথমিক বিদ্যালয় পানিবন্দি হয়ে আছে, বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত সেগুলোতে শ্রেণি পাঠদান স্থগিত রাখার জন্য নির্দেশ দিয়েছে সরকার।

রোববার প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক (অতিরিক্ত দায়িত্ব) সোহেল আহমেদ স্বাক্ষরিত এক নির্দেশনা থেকে এ তথ্য জানা গেছে।

এতে বলা হয়, সম্প্রতি দেশের বিভিন্ন এলাকায় বন্যার কারণে অনেক সরকারি প্রাথমিক বিদ্যালয় জলমগ্ন হয়ে আছে। বাস্তবতার নিরিখে এসব জলমগ্ন বিদ্যালয়ে শ্রেণি পাঠদান কার্যক্রম চালু রাখা সম্ভব নয়। সারাদেশে যেসব বিদ্যালয় জলমগ্ন হয়ে আছে সেসব বিদ্যালয় বন্যা পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত শ্রেণি পাঠদান স্থগিত রাখার জন্য নির্দেশনা দেয়া হলো।

এতে আরো বলা হয়, জলমগ্ন বিদ্যালয়গুলোয় শ্রেণি পাঠদান স্থগিত থাকলেও শিক্ষকরা নিয়মিত বিদ্যালয়ের সঙ্গে যোগাযোগ রাখবেন এবং বিদ্যালয়ের সম্পদ রক্ষার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন। বন্যাকবলিত এলাকাগুলোয় প্রাথমিক শিক্ষা অধিদফতরাধীন মাঠপর্যায়ের শিক্ষকসহ সব কর্মকর্তা ও কর্মচারী স্থানীয় প্রশাসনের সঙ্গে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করবেন এবং প্রয়োজনে সরকারি প্রাথমিক বিদ্যালয়গুলো অস্থায়ী আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের ব্যবস্থা করাসহ ত্রাণ ও পুনর্বাসন কাজে সহায়তা করবেন।

উদ্ভূত বন্যা পরিস্থিতির কারণে প্রয়োজনীয় সহযোগিতা ও সার্বক্ষণিক যোগাযোগের জন্য প্রাথমিক শিক্ষা অধিদফতরে কন্ট্রোল রুম খোলা হয়েছে। মাঠপর্যায়ের কর্মকর্তারা নিয়মিত কন্ট্রোল রুমে দায়িত্বরত কর্মকর্তাদের সঙ্গে যোগাযোগ রক্ষা করবেন। কন্ট্রোল রুম ফোন নম্বর: ০২-৫৫০৭৪৯৬৯।

প্রতিদিন সংশ্লিষ্ট জেলা প্রাথমিক শিক্ষা অফিসার [email protected] এবং [email protected]এ সার্বিক পরিস্থিতির বিষয়ে রিপোর্ট পাঠাবেন।

Previous article৩৫ বছরে পদ্মা সেতুর নির্মাণ ব্যয় উঠে আসবে বলে আশাবাদী সরকার
Next articleমৌলভীবাজারে পানিবন্দি ২’শ গ্রামের ১ লাখ ৬০ হাজার মানুষ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।