মুখলেসুর রাহমান সুইট: কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয়ে (ইবি) মৃত কর্মকর্তা কর্মচারীদের স্ত্রী ও সন্তানদের চাকুরি স্থায়ীকরণের দাবিতে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি পালন করা হয়েছে।

রবিবার (১৮ সেপ্টেম্বর) সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে এ মানববন্ধন ও অবস্থান কর্মসূচির আয়োজন করা হয়। বিশ্ববিদ্যালয়ের নীতিমালায় থাকলেও বাস্তবায়ন হচ্ছেনা বলে অভিযোগ করেন অবস্থান কর্মসূচিতে উপস্থিত বক্তারা। অবস্থান শেষে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার বরাবর স্মারকলিপি প্রদান করা হয়েছে।

জানা যায়, বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটেকের সিদ্ধান্ত ও নীতিমালা অনুযায়ী বিশ্ববিদ্যালয়ের কর্মরত কোন কর্মকর্তা ও কর্মচারী মৃত্যুবরণ করলে থোক বরাদ্দের মাধ্যমে অফিসে নিয়োগ করা হয়। মৃত্যু পরবর্তীতে ৯০ দিনের মধ্যেই তাদের স্থায়ীকরণেরও একটি নীতি আছে বলে বক্তব্যে জানান বক্তারা। দীর্ঘদিন যাবত বাহিরের ও নতুন করে বিভিন্ন পদে নিয়োগ করা হলেও বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অফিসে ‘থোক’ এ কর্মরতদের কোন ব্যবস্থা গ্রহণ করা হয়নি। সেই অভিযোগ ও দ্রুত নীতিমালা কার্যকরে এ অবস্থান কর্মসূচি বলে নিশ্চিত করেন উপস্থিত সকলে।

মানববন্ধন ও অবস্থান কর্মসূচি চলাকালে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগ ও অফিসে মৃত কর্মকর্তা-কর্মচারী স্ত্রী-সন্তানরা ২৪ জন ও থোক বরাদ্দে ২০ জন কর্মচারী।

এ সময় ইমতিয়াজ আহমেদ অন্তু বলেন, নীতিমালা অনুযায়ী কোন কর্মকর্তা কর্মচারী মারা গেলে যোগ্যতা অনুযায়ী তার স্ত্রী বা সন্তানদের তিনমাসের মধ্যে স্থায়ী নিয়োগ করণের আইন রয়েছে। বিগত প্রশাসনগুলো এই নীতিমালার ব্যাপারে উদাসীন ছিলো। বর্তমান প্রশাসনও একই পথে হাঁটছে। গত দুই যুগ এই নীতিমালার কোন বাস্তবায়ন হয়না।এমতাবস্থায় থোক অবস্থায় কর্মরতদের জীবন অনিশ্চয়ের দিকে ধাবিত হচ্ছে।তিনি আরো জানান, আমাদের বিশ্ববিদ্যালয়ে সবকাজে নিয়ম নীতির কথা আসে। কিন্তু আমাদের কথা শুনলে সকলের নিয়মনীতি ভুলে যায়। এখন আন্দোলন ছাড়া বিকল্প কোন পথ খোলা নেই। অতিসত্বর বিশ্ববিদ্যালয় প্রশাসন একটি কার্যকারী পদক্ষেপ নেবেন বলে দাবি জানাচ্ছি। প্রয়োজনে সামনে অনশন, অন্যান্য আইনি ও নীতিমালা অনুযায়ী কার্যক্রম পরিচালনা করবো।
পরে উপাচার্য অফিসকক্ষে না থাকায় বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের ব্যক্তিগত সহকারীর নিকট স্মারকলিপি প্রদান করা হয়।এছাড়াও বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য, কোষাধ্যক্ষ ও রেজিস্ট্রার বরাবর অনুলিপি প্রেরণ করা হয়।

Previous articleছাদের পানি পড়াকে কেন্দ্র করে রুহুল আমিন হত্যা মামলার প্রধান আসামী গ্রেফতার
Next articleকোম্পানীগঞ্জে গরম পানিতে শিশুকে ঝলসে দেওয়ায় তরুণী গ্রেফতার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।