শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeশিক্ষাইবি লেকে মুগ্ধতা ছড়াচ্ছে লাল শাপলা

ইবি লেকে মুগ্ধতা ছড়াচ্ছে লাল শাপলা

মুখলেসুর রাহমান সুইট,ইবি: প্রকৃতির অপার দানে সমৃদ্ধ কুষ্টিয়ার ইসলামী বিশ্ববিদ্যালয় (ইবি)। জীববৈচিত্র্যে স্বতন্ত্র বৈশিষ্ট্যের অধিকারী এ ক্যাম্পাসে সারাবছর নানা প্রজাতির ফুল মুগ্ধতা ছড়ায়। শীতের সঙ্গে মিতালি গড়ে লেকের স্বচ্ছ পানিতে ফুটে আছে সারি সারি লাল শাপলা। শাপলার রক্তিম আভা মন ছুঁয়ে যাচ্ছে সবার। মনোরম এ দৃশ্য দেখতে ভিড় জমাচ্ছেন বিশ্ববিদ্যালয় শিক্ষার্থ্রীদের পাশাপাশি দর্শনার্থীরাও।

অগ্রহায়ণের শুরু থেকেই শাপলা ফুটতে শুরু করে। বিশ্ববিদ্যালয়ের সীমানা ঘেষা লেকে লাল শাপলা শোভা পাচ্ছে।
দূর থেকেই দর্শনার্থীদের চোখে ধরা দেয় লেক জুড়ে ফুটে থাকা শাপলা। এ যেন নৈসর্গের নিজ হাতে দান। লাল শাপলা বা রক্ত কমল খুব ভোরে ফোটে এবং বেলা বাড়ার সঙ্গে সঙ্গে পাঁপড়ি বুজে যায়। তাই শাপলার এ সৌন্দর্য উপভোগ করতে চাইলে উঠতে হবে খুব ভোরে। প্রতিটি কাণ্ডে একটি করে ফুল ফোটে। পাতা পানিতে ভেসে থাকে, আর কাণ্ড পানির নিচে মাটির সঙ্গে যুক্ত থাকে। পাতাগুলো গোল ও সবুজ বর্ণের হয়, কিন্তু নিচের দিকে থাকে কালো রং। শীতের শেষে যখন লেকের পানি শুকিয়ে যায়, তখন সব শাপলা মরে যায়। পরবর্তী বছর মাটিতে থেকে যাওয়া গোড়া ও মোথা থেকেই আবার জন্ম নেয় লাল শাপলা।

তথ্যমতে, লাল শাপলা বা রক্ত কমলের বৈজ্ঞানিক নাম ঘুসঢ়যবধ ৎঁনৎধ। এটি শাপলা পরিবারের একটি জলজ উদ্ভিদ। বাংলাদেশের নিজস্ব এ প্রজাতিটি দেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলে বেশি পাওয়া যায়। আগস্ট-জানুয়ারি মাস এ ফুল ফোটার জন্য উপযুক্ত সময়। পাতা ও বোঁটা লালচে সবুজ। ফুল ১০-২০ সেমি চওড়া, অনেকগুলো পাপড়ি ও পাপড়ির রং লাল। এ ফুল রাতে ফোটে। গোলাকার ফলে অনেক ছোট ছোট বীজ হয়। বীজ খাওয়া যায়। গোঁড়ার চারা থেকে চাষ করা যায়।

বিশ্ববিদ্যালয়ের ফোকলোর স্টাডিজ বিভাগের শিক্ষার্থী মাহমুদুল হাসান বলেন, ‘ক্যাম্পাসের লেক আমাদের বিশ্ববিদ্যালয় জীবনের এক অন্যতম অনুষঙ্গ। রোজ সকালে হাঁটতে বেরোলেই লেক লাল শাপলা নজর কাড়ে।শীতের শান্ত-স্নিগ্ধ পরিবেশে শাপলার রক্তিম আভা এক মোহময় আবহ সৃষ্টি করে।’

সম্প্রতি লেকের ক্রমাগত ময়লা-আবর্জনা ফেলায় কমে যাচ্ছে শাপলার সংখ্যা। বিশ্ববিদ্যালয় লেকে নিয়মিত যাওয়া আসা করেন এমন একজন শিক্ষার্থী বলেন,শুরুর দিকে লেক অনেক পরিষ্কার-পরিচ্ছন্ন ছিল। পানির গভীরতা বেশি ছিল, কচুরিপানার পরিমাণ এখনকার মতো ছিল না।’

উদ্ভিদপ্রেমীদের মতে, পানিতে কচুরিপানার পরিমাণ বেড়ে যাওয়া এবং খাবারের উচ্ছিষ্ট লেকে ফেলাই শাপলার সংখ্যা কমে যাওয়ার প্রধান কারণ।

বিশ্ববিদ্যালয়ের দায়িত্বরত এক কর্মকর্তা বলেন, ‘লেকের জীববৈচিত্র্যের অনুকূল পরিবেশ নিশ্চিত করতে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ সর্বদা সজাগ দৃষ্টি রাখে। এরই মধ্যে লেকের পাড় সংস্কার করা হয়েছে। ক্যাম্পাসের ব লেকের পানিতে অতিরিক্ত কচুরিপানা পরিষ্কার করা হয়েছে।’

প্রকৃতির নিয়ম মেনেই প্রতিবছর লাল শাপলা মুগ্ধতা ছড়িয়ে যাচ্ছে। তেমনি আমাদেরও দায়িত্ব লাল শাপলা সংরক্ষণের জন্য অনুকূল পরিবেশ সৃষ্টি করা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments