মঙ্গলবার, এপ্রিল ২৩, ২০২৪
Homeশিক্ষাবাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের আবেদন শুরু আজ

বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াডের আবেদন শুরু আজ

তাসদিকুল হাসান, জবি: দ্বাদশ বাংলাদেশ রসায়ন অলিম্পিয়াড আয়োজন করতে যাচ্ছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগ।ইতিমধ্যে রসায়ন অলিম্পিয়াডে অংশ নেওয়ার জন্য নিবন্ধন প্রক্রিয়া শুরু হয়েছে। ১৫ ডিসেম্বর রোজ বৃহস্পতিবার রাত ১২:০১ মিনিটে অনলাইন নিবন্ধন প্রক্রিয়া শুরু হয় এবং চলবে ৩০ ডিসেম্বর রোজ সোমবার রাত ১১:৫৯ মিনিট পর্যন্ত। এই প্রতিযোগিতায় চূড়ান্তভাবে নির্বাচিত শিক্ষার্থীবৃন্দ থেকে বাছাইকৃত শীর্ষ ০৪ জন আগামী বছর সুইজারল্যান্ডের জুরিখে (১৬-২৫ জুলাই) অনুষ্ঠিতব্য আন্তর্জাতিক রসায়ন অলিম্পিয়াডে অংশগ্রহণের সুযোগ পাবে।

বিগত দু’বছরের ন্যায় এবারও রসায়ন অলিম্পিয়াডের প্রাথমিক বাছাই অনলাইনে অনুষ্ঠিত হবে। রসায়ন বিজ্ঞানে আগ্রহী তরুণদের মধ্যে দেশ ও আন্তর্জাতিক পর্যায়ে পরিচিতি ও যোগাযোগ সৃষ্টি, রসায়ন বিজ্ঞানের বিভিন্ন সমস্যাকে সৃজনশীলভাবে সমাধানের মাধ্যমে বিজ্ঞানের প্রতি তাদের আগ্রহকে উদ্দীপ্ত করা এবং দেশ ও বিদেশের প্রখ্যাত রসায়ন বিজ্ঞানীদের সাথে তরুণদের পরিচিতির সুযোগ সৃষ্টি- রসায়ন অলিম্পিয়াড আয়োজনের মূল লক্ষ্য।

একাদশ এবং দ্বাদশ শ্রেণি এবং এ/ও লেভেলের শিক্ষার্থীরা যাদের বয়স ১লা জুলাই ২০২৩ সালে ২০ বছরের কম হবে, তারা অলিম্পিয়াডে অংশগ্রহণের জন্য নিবন্ধন করতে পারবে। তবে কেউ বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়ে থাকলে তারা আবেদন করতে পারবেনা। অনলাইনে গুগল ফর্মের bit.ly/12BCO2021 লিঙ্কে নিবন্ধন করা যাবে এবং https://www.facebook.com/bdcho2021 ফেইসবুক পেইজে নিবন্ধনের বিস্তারিত তথ্য পাওয়া যাবে। একাদশ ও দ্বাদশ শ্রেণি এবং এ/ও লেভেলের সিলেবাস অনুসারে ভৌত, অজৈব, জৈব, এনালাইটিক্যাল, প্রাণরসায়ন এবং স্পেকট্রোসকপি বিষয়ে ৬০ নম্বরের এমসিকিউ পদ্ধতিতে অনলাইনে প্রিলিমিনারি পরীক্ষা হবে ১৪ জানুয়ারী ২০২৩ রোজ শনিবার। ২৮ জানুয়ারী রোজ শনিবার প্রাথমিক পর্বে নির্বাচিত প্রতিযোগীদের নিয়ে চূড়ান্ত পর্বের পরীক্ষা অনুষ্ঠিত হবে।

রসায়ন অলিম্পিয়াড আয়োজনের বিষয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের রসায়ন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. শামছুন নাহার বলেন, আমরা দেশের সকল বিভাগের উপ কমিটির সমন্বয়ে কাজ করছি যাতে প্রতেকটি জেলা থেকে সর্বোচ্চ সংখ্যক শিক্ষার্থী অংশগ্রহণ করতে পারে। শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে চিঠি দিচ্ছি , মেইল পাঠাচ্ছি এবং প্রতিষ্ঠানগুলোর ফেসবুক পেজের মাধ্যমে শিক্ষার্থীদের এ বিষয়ে অবগত করার জন্য বলছি।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments