বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeশিক্ষাঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর ড. খলিলুর রহমানের ইন্তেকাল

ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবেক প্রফেসর ড. খলিলুর রহমানের ইন্তেকাল

মিজানুর রহমান বাদল: বাংলাদেশ প্রানি বিজ্ঞান সমিতির ফেলো ও আজীব সদস্য ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রানিবিদ্যা বিভাগের সাবেক অধ্যাপক বন্যপ্রানিবিদ প্রফেসর ড. খলিলুর রহমান কানাডার একটি হাসপাতালে ইন্তেকাল করেছেন( ইন্নালিল্লাহে—- রাজেউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৭৪ বছর। প্রফেসর ড. খলিলুর রহমান শুক্রবার (৫ মে) বাংলাদেশ সময় বিকেল ৫ টায় বাধর্ক্য জনিত রোগে আক্রান্ত হলে কানাডার টরেন্টো ওয়েস্ট পার্ক লং টার্ম কেয়ার হাসপাতালে শেষ নিঃস্বাস ত্যাগ করেন। তিনি মৃত্যুকালে ১ স্ত্রী,১ পুত্র ও ১ কন্যাসহ আত্বীয়-স্বজন অসংখ্য গুনীগ্রাহী রেখে গেছেন। পারিবারিক সূত্রে জানাগেছে, প্রফেসর ড. খলিলুর রহমান ১৯৪৯ সালে মানিকগঞ্জ জেলার সিংগাইর উপজেলা চারিগ্রাম ইউনিয়নের জাইল্যা গ্রামে সম্ভান্ত পরিবারে জন্ম গ্রহন করেন। তার পিতার নাম মরহুম তফিল উদ্দিন আহমেদ মাতা মরহুমা বুলজান বেগম।

তিনি ১৯৭৪ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে প্রথম শ্রেণিতে এমএসসি ডিগ্রি লাভের পর ১৯৭৫ সালের ১০ আগস্ট প্রভাষক পদে যোগদান করেন। তৎপূর্বে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে কৃতিত্বের সঙ্গে বিএসসি সম্মান পরীক্ষায় উর্ত্তীণ হন। অধ্যাপক ড. মো. খলিলুর রহমান প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা লাভ করেছেন জেলার নিজ গ্রামের চারিগ্রাম শাহাদৎ আলী খান উচ্চ বিদ্যালয়ে। এরপর উচ্চ মাধ্যমিক লেখাপড়া করেছেন মানিকগঞ্জ সরকারি দেবেন্দ কলেজে। তিনি ১৯৯৪ সালে রিষফষরভব:ঊপড়ষড়মু ধহফ ইৎববফরহম ইরড়ষড়মু অভিসন্ধর্ভের উপর চয.উ. ডিগ্রি অর্জন করেন। একজন প্রথম সারির বন্য প্রানী বিশেষজ্ঞ হিসেবে তিনি জাতীয় ও অন্তর্জাতিক পর্যায়ে বহু গবেষণা কর্মে অংশ নিয়েছেন। তার সুনাম দেশ বিদেশের বিভিন্ন পত্র পত্রিকায় বহু গবেষণামুলক লেখা প্রকাশিত হয়েছে। এ ছাড়াও একক এবং যৌথভাবে তার রচিত বন্যপ্রানী ও পরিবেশ বিজ্ঞান বিষয়ে ১৭ টি বই প্রকাশিত হয়েছে। এই প্রতিভাবান প্রফেসর ড. খলিলুর রহমান মানিকগঞ্জের সিংগাইর উপজেলার প্রথম পিএইচডি ডিগ্রী অর্জন করেন। এছাড়াও সিংগাইর উপজেলার প্রথম অধ্যাপক হিসেবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের যোগদান করেন।

তিনি কানাডা নাগরিকত্ব লাভ করার পর থেকে সেখানে বসবাস করা অবস্থা ৫ মে শুক্রবার সকালে বাধর্ক্য জনিত রোগে মারা যান। আমেরিকা প্রবাসী মেয়ে শাহীন রহমান ডালিয়া আজ শনিবার সকালে ফেরার পর সেখানে তার নামাযে জানাযা শেষে তার লাশ কবরস্থানে দাফন সম্পন্ন করা হবে। তার মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন বাংলাদেশ প্রানি বিজ্ঞান সমিতির সভাপতি প্রফেসর ড. হামিদা খানম ও প্রফেসর ড. মো. লোকমান হোসেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments