রফিক সুলায়মান: আজ জীবন্ত কিংবদন্তী কণ্ঠশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যার জন্মদিন। তাঁর হাতে গড়া প্রতিষ্ঠান সুরের ধারাসহ সামাজিক যোগাযোগ মাধ্যমে বিপুল উৎসাহ উদ্দিপনায় আজকের দিনটি পালিত হলো। সারা দেশে ছড়িয়ে ছিটিয়ে থাকা শিল্পীর হাজারো শিষ্য ফেসবুক টুইটারে স্ট্যাটাস দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানিয়েছেন।

গতকাল থেকে সুরের ধারা রবীন্দ্র শিক্ষাকেন্দ্রে শুরু হয়েছে পৌষ মেলা। আজ সন্ধ্যায় শিল্পী গাঢ় নীল শাড়ী পরে যখন মেলায় প্রবেশ করেন তখন শুরু হয় ফুল দিয়ে শুভেচ্ছা জানানোর পালা। শত শত শিক্ষার্থী ও অভিভাবক কিংবদন্তী শিল্পীকে জন্মদিনের অভিবাদন ও শুভেচ্ছা জানান।

ফেসবুকেও বিপুল সাড়া। তপন মাহমুদ থেকে শুরু করে আহমেদ শাকিল হাশমী পর্যন্ত রবীন্দ্র-সঙ্গীতের বিখ্যাতজন সবাই শিল্পীর শতায়ু প্রার্থনা করেছেন।

শিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা গত তিন দশক ধরে এই অঞ্চল তথা বিশ্ববাংলায় এক বহুলশ্রুত ও প্রশংসিত নাম। তিনি রবীন্দ্রনাথের গানে ভিন্ন মাত্রা এনেছেন। সুরের আগুন ছড়িয়ে দিয়েছেন সবখানে। সঙ্গীতে সুরে সুরে মালা গাঁথার যে ব্যাপার থাকে, তা বন্যার গানে দ্রষ্টব্য। সঙ্গীতে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ তিনি স্বাধীনতা পদকে ভূষিত হয়েছেন।