রবিবার, মে ১৯, ২০২৪
Homeবিনোদনপ্রথমবারের মতো মলয়া সিম্পোজিয়াম অনুষ্ঠিত

প্রথমবারের মতো মলয়া সিম্পোজিয়াম অনুষ্ঠিত

বাংলাদেশ প্রতিবেদক : গত ৬মে শনিবার রাজধানীর ধানমণ্ডি ক্লাবের বানকুয়েট হলে অনুষ্ঠিত হলো মলয়া সিম্পোজিয়াম। সাধক মনোমোহন দত্ত রচিত এবং সঙ্গীত গুণাকর ফকির আফতাবউদ্দিন খাঁসাহেব সুরারোপিত সঙ্গীতকে মলয়া সঙ্গীত বলা হয়ে থাকে। তিতাস ও মেঘনা বিধৌত নবীনগর থানার সাতমোড়া গ্রামে এই সঙ্গীত ধারা উন্মেষ ঘটেছিলো। একালের সমালোচকগণ মলয়াকে ‘মৌলিক জ্ঞান’ হিসেবে অভিহিত করেছেন।

সিম্পোজিয়ামে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহর্ষি মনোমোহন দত্তের নাতবৌ সাধ্বী শঙ্করী দত্ত। সভাপতিত্ব করেন ফকির আফতাবউদ্দিন খাঁসাহেবের ভাতিজা একুশে পদকে সম্মানিত সঙ্গীতজ্ঞ শেখ সাদী খান। উপস্থিত ছিলেন মহর্ষির প্রপৌত্র স্বামী স্বরূপ দত্ত দয়ালমনি। সেমিনারে মলয়া নিয়ে শিল্পী করিম হাসান খান এবং রফিক সুলায়মান একটি করে প্রবন্ধ উপস্থাপন করেন।

প্রধান অতিথি সাধ্বী শঙ্করী দত্ত মলয়া সঙ্গীতের বাণীর গভীরতা, হিন্দু-মুসলিম ঐক্যের প্রয়াস এবং স্রষ্টার সান্নিধ্য লাভের আশায় মহর্ষির আকুতি নিয়ে প্রাণস্পর্শী বক্তব্য পেশ করেন। এসময় অডিয়েন্সে পিনপতন নীরবতা বিরাজ করে।

দ্বিতীয় পর্বে মলয়া-সঙ্গীত পেশ করেন শিল্পী চন্দন আচার্য্য, ছন্দা চক্রবর্তী, বিজন মিস্ত্রী, স্বপন কুমার দাস, আবসুর রহমান সেন্টু, রীমা দাস, শৈলী সূত্রধর স্বর্না এবং বিশেষ আমন্ত্রিত শিল্পী স্বামী স্বরূপ দত্ত দয়ালমনি। সভাপতির ভাষণে সঙ্গীতজ্ঞ শেখ সাদী খান মহর্ষি মনোমোহন এবং ফকির সাহেবের জুটির ইতিহাস তুলে ধরেন। নজরুলের মতো মহর্ষির গানও যে শতভাগ রাগাশ্রয়ী – এই তথ্যটুকু সকলের অবগতির জন্য পেশ করেন। সিম্পোজিয়াম শুরু হয়েছিলো রফিক সুলায়মান বিরচিত ‘তিতাস আমার দেহ রে ভাই মেঘনা আমার প্রাণ’ গান দিয়ে। গানটি সুর করেছেন করিম হাসান খান। গেয়েছেন আদ্রা তাথৈ। সিম্পোজিয়াম পরিচালনা করেন শিল্পী করিম হাসান খান।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments