শুক্রবার, মার্চ ২৯, ২০২৪
Homeস্বাস্থ্য সেবাকরোনার ভ্যাকসিন: ব্রিটেনে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ এ সপ্তাহে

করোনার ভ্যাকসিন: ব্রিটেনে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ এ সপ্তাহে

বাংলাদেশ ডেস্ক: আশাবাদী অক্সফোর্ডের বিজ্ঞানীরা। সেপ্টেম্বরেই আসতে পারে ভ্যাকসিন। এ সপ্তাহেই শুরু হচ্ছে মানবদেহে পরীক্ষামূলক প্রয়োগ। প্রথমেই ৫৫ থেকে ৭০ বছর বয়সী সুস্থ মানুষের শরীরে। এরপর ৭০ ঊর্ধ্বদের। প্রথম ধাপে পরীক্ষার আওতায় আনা হবে ৫০০ জনের মতো। কোনো পার্শ্বপ্রতিক্রিয়া না থাকলে আরও মানুষকে অন্তর্ভুক্ত করা হবে ট্রায়ালে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ব্রিটিশ সরকার ও ব্রিটেনের কয়েকটি দাতব্য সংস্থার অর্থায়নে ২০০৫ সালে গড়ে তোলা হয় জেনার ইনস্টিটিউট। উদ্দেশ্য সংক্রমণজনিত রোগ নিয়ে গবেষণা আর টিকা তৈরি। এডওয়ার্ড জেনারকে বলা হয় ভ্যাকসিনের জনক। প্রায় ২০০ বছর আগে গুটি বসন্তের টিকা অন্যতম আবিষ্কারক ছিলেন। গুটি বসন্তের টিকা আবিষ্কার করে থেমে থাকেননি তিনি। জনসংখ্যার একটা বড় অংশকে এই টিকার আওতায় নিয়ে আসতে তার অবদান চিরস্মরণীয়।

এই প্রতিষ্ঠান বিজ্ঞানী ড. সারাহ গিলবার্ট। ভাইরাস নিয়ে কাজ করেন। সারাহার নেতৃত্বে অক্সফোর্ডের একদল বিজ্ঞানী জানুয়ারি মাস থেকেই ভ্যাকসিন তৈরির কাজ শুরু করেন। মার্চ মাসে ব্রিটিশ সরকারের একটি সংস্থা ২২ কোটি টাকার অনুদান দেয় এই গবেষণায়। সারাহ ও তাঁর দল অন্য সংক্রমণজনিত রোগের ভ্যাকসিন তৈরির পূর্ব অভিজ্ঞতা রয়েছে। এই অভিজ্ঞতা করোনার পরীক্ষামূলক ভ্যাকসিন তৈরিতে ব্যাপক ভূমিকা রাখবে বলে ধারণা করা হচ্ছে।

এখন পর্যন্ত ৮০টির মতো ভ্যাকসিন উদ্ভাবনের বিভিন্ন পর্যায়ে রয়েছে। মানবদেহে প্রয়োগ করা হয়েছে দুটি যুক্তরাষ্ট্র ও চীনে। অক্সফোর্ডের শুরু হলে এটি হবে তৃতীয় পরীক্ষা। যেখানে পরীক্ষামূলক ভ্যাকসিন মানবদেহের সরাসরি প্রয়োগ করা হবে। মাত্র চার মাসে ভ্যাকসিন তৈরি প্রাণিদেহে প্রয়োগ এবং মানুষের শরীরে দেওয়ার ছাড়পত্র পাওয়া ভ্যাকসিন তৈরির ইতিহাসে নেই। এ পরীক্ষাটি সবার আগে শেষ হবে বলে ঘোষণা দিয়েছেন বিজ্ঞানীরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments