চট্টগ্রামে বিআইটিআইডি’র ল্যাব প্রধানসহ ৯৮ জনের করোনা শনাক্ত

বাংলাদেশ প্রতিবেদক: ফৌজদারহাটের বাংলাদেশ ইন্সটিটিউট অব ট্রপিক্যাল অ্যান্ড ইনফেকশাস ডিজিজেজ (বিআইটিআইডি) ল্যাব প্রধান, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদকসহ ৯৮ জনের শরীরে করোনা ভাইরাসের অস্তিত্ব শনাক্ত হয়েছে।

মঙ্গলবার রাতে এসব তথ্য নিশ্চিত করেছেন চট্টগ্রাম জেলার সিভিল সার্জন ডা. সেখ ফজলে রাব্বি।

তিনি বলেন, চট্টগ্রামে বিআইটিআইডি, চমেক, সিভাসু ও কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে মঙ্গলবার ৫০৭টি নমুনা পরীক্ষা করা হয়। এদের মধ্যে মোট ১০১ জনের করোনা পজিটিভ আসে। এদের পুরনো তিন রোগীর পুনরায় করোনা পজিটিভ আসে। চট্টগ্রামে মঙ্গলবার কভিড-১৯ শনাক্ত হওয়া নতুন ৯৮ জনের মধ্যে নগরীর ৮৮ জন এবং উপজেলার ১০ জন রয়েছেন।

মঙ্গলবার ফৌজদারহাটের বিআইটিআইডি’র ল্যাবে ৩৩১টি নমুনা পরীক্ষা করে ৫১ জনের করোনা পজিটিভ শনাক্ত হয়। এদের মধ্যে ৪৫ নগরীর এবং ৬ জন উপজেলার বাসিন্দা রয়েছেন।

সিভিল সার্জন বলেন, মঙ্গলবার শনাক্ত হওয়াদের মধ্যে বিআইটিআইডি’র ল্যাবের প্রধান অধ্যাপক ডা. শাকিল আহমেদের নমুনা পরীক্ষায় কভিড-১৯ পজিটিভ পাওয়া গেছে।

এছাড়া, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক ও চ্যানেল আইয়ের ব্যুরো চিফ চৌধুরী ফরিদসহ বেশ কয়েকজন সাংবাদিকও রয়েছেন।

অপরদিকে, চট্টগ্রাম মেডিকেল কলেজের ল্যাবে ৬৭টি নমুনা পরীক্ষা করে ৪৬ জনের করোনা পজিটিভ পাওয়া গেছে। এদের মধ্যে নগরীর ৪৪ জন ও উপজেলার দুই জন করোনা সংক্রমিত।

চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সাইয়েন্সেস বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) ল্যাবে ১০০ জনের নমুনা পরীক্ষা করে চট্টগ্রামের বিভিন্ন উপজেলার তিনজন বাসিন্দা এবং কক্সবাজার মেডিকেল কলেজের ল্যাবে ৯ জনের নমুনা পরীক্ষায় একজনের করোনাভাইরাস শনাক্ত হয়েছে।

এই পর্যন্ত চট্টগ্রাম জেলায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছে মোট এক হাজার ৯৮৫ জন।

এদিকে, জেলা সিভিল সার্জন সেখ ফজলে রাব্বি আরও জানান, অসুস্থতার কারণে আইসোলেশনে গেছেন চট্টগ্রাম বিভাগীয় স্বাস্থ্য পরিচালক ডা. হাসান শাহরিয়ার কবির।

সাময়িকভাবে পরিচালক হিসেবে দায়িত্ব দেয়া হয়েছে ডা. মোস্তফা খালেদ আহমদকে। মঙ্গলবার স্বাস্থ্য মন্ত্রণালয়ের এক অফিস আদেশে এ দায়িত্ব দেয়া হয়