বাংলাদেশ প্রতিবেদক: দেশের চিকিৎসকদের প্রাইভেট প্র্যাকটিস বিষয়ে সরকার একটি আইন প্রণয়ন করবে বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী জাহিদ মালেক।

বৃহস্পতিবার জাতীয় সংসদে আওয়ামী লীগের সংসদ সদস্য নুরুন্নবী চৌধুরী (ভোলা-৩) প্রশ্ন করেন, অনেক চিকিৎসক প্রাইভেট প্র্যাকটিস করে তাদের ইচ্ছামতো অনৈতিক ফি আদায় করেন। চিকিৎসকদের ফি নির্ধারণে সরকারের কোনো আইন প্রণয়নের পরিকল্পনা আছে কি?

জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘হ্যাঁ, সরকার চিকিৎসকদের জন্য প্রাইভেট প্র্যাকটিস অ্যাক্ট করার উদ্যোগ নিয়েছে।’

এছাড়া বিএনপির সংসদ সদস্য গোলাম মোহাম্মদ সিরাজের (বগুড়া-৬) এক লিখিত প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশের প্রতিটি জেলা হাসপাতালে মাদকাসক্ত রোগীদের জন্য আলাদা ইউনিট খোলা হবে।

তিনি আরো বলেন, মাদকাসক্ত রোগীদের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকার প্রতিটি জেলা সদর হাসপাতালে আলাদা ইউনিট গঠনের উদ্যোগ নিয়েছে।

আওয়ামী লীগের সংসদ সদস্য কাজিম উদ্দিন আহমেদের (ময়মনসিংহ-১১) এক পৃথক প্রশ্নের জবাবে মন্ত্রী বলেন, দেশে নকল ও ভেজাল ওষুধ বিক্রি রোধে সরকার কঠোর অবস্থান নিয়েছে।

জাহিদ মালেক বলেন, ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত এক বছরে নকল ও ভেজাল ওষুধের বিরুদ্ধে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালতের মাধ্যমে মোট ১ হাজার ৭১৫টি মামলা করা হয়েছে এবং ৭ কোটি ৫৮ লাখ টাকা জরিমানা আদায় করা হয়েছে।

চলতি বছরে (নভেম্বর পর্যন্ত) ৪৬টি ওষুধ ফার্মের লাইসেন্স স্থগিত করা হয়েছে এবং ১৪টি ওষুধ ফার্মের সব ধরনের পণ্য উৎপাদন ও বিপণন বন্ধ করা হয়েছে।

অন্যদিকে, জাতীয় পার্টির সংসদ সদস্য মুজিবুল হকের (কিশোরগঞ্জ-৩) এক প্রশ্নের জবাবে জেলা পর্যায়ের হাসপাতালে বার্ন ইউনিট স্থাপনের কথা জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘মানবিক ভিত্তিতে দগ্ধ রোগীদের চিকিৎসা সেবা নিশ্চিত করতে ধীরে ধীরে জেলা শহরের হাসপাতালে বার্ন ইউনিট স্থাপনের পরিকল্পনা রয়েছে সরকারের।’

জাতীয় পার্টির সংসদ সদস্য মশিউর রহমান রাঙ্গার (রংপুর-১) এক প্রশ্নের জবাবে স্বাস্থ্যমন্ত্রী বলেন, উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে রোগীদের জন্য পেইং-বেডের ব্যবস্থা নেই। তবে সেখানে রোগীদের জন্য ফ্রি-বেড রয়েছে। এ বিষয়ে জাহিদ মালেক আরো বলেন, এ ধরনের পেইং-বেড ব্যবস্থা চালু করার এখনই কোনো পরিকল্পনা নেই সরকারের। ‘তবে বিষয়টি ভবিষ্যতে বিবেচনা করা হবে।’

Previous articleবিদেশে পাঠিয়ে খালেদা জিয়ার জীবন রক্ষার আহ্বান ফখরুলের আহবান ফখরুলের
Next articleভারত থেকে ফিরলেন পাচারের শিকার ৬ বাংলাদেশী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।