বাংলাদেশ প্রতিবেদক: বিএনপির চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার শারিরীক অবস্থা ভালো না জানিয়ে অবিলম্বে তাকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর আহ্বান জানিয়েছেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার জাতীয় প্রেসক্লাবে মওলানা আব্দুল হামিদ খান ভাসানীর ৪৫তম মৃত্যুবার্ষিকী উপলক্ষে বাংলাদেশ জাতীয়তাবাদী দল-বিএনপির আয়োজিত আলোচনাসভায় বক্তব্যে এই আহ্বান জানান তিনি।

মহাসচিব বলেন, ‘আমরা আহ্বান জানাতে চাই, অবিলম্বে দেশনেত্রী খালেদা জিয়াকে উন্নত চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর ব্যবস্থা করুন। তার জীবন রক্ষা করুন। এর সাথে রাজনীতিকে নিয়ে আসবেন না।’

তিনি বলেন, ‘খালেদা জিয়ার আহ্বানে এ দেশের মানুষ গণতন্ত্রকে এরশাদের হাত থেকে ছিনিয়ে এনেছিল। আজকে সেই গণতন্ত্র পুরোপুরিভাবে হারিয়ে গিয়েছে। আজকে (আওয়ামী) স্বৈরাচারী সরকারের দমনপীড়নে দেশের গণতন্ত্রের সমস্তকিছু ধ্বংস হয়ে গেছে, অর্থনীতি ধ্বংস হয়ে গেছে। যিনি গণতন্ত্রের জন্য তার সারাটা জীবন অতিবাহিত করলেন। একজন গৃহবধূ হয়েও শুধুমাত্র জনগণের অধিকার আদায়ের জন্য রাস্তায় বেরিয়ে এসেছিলেন এবং পথে প্রান্তরে ছুটে বেরিয়েছিলেন, সেই খালেদা জিয়াকে আজ অন্যায় এবং বেআইনিভাবে মিথ্যা মামলা দিয়ে আটকে রাখা হয়েছে বছরের পর বছর। তিনি দীর্ঘ আড়াই বছর নির্জন কারাগারের একটি নিম্নমানের ঘরের মধ্যে ছিলেন। ফলে অনেকগুলো ব্যাধি তারমধ্যে সৃষ্টি হয়েছে। সেখানে কোনো চিকিৎসার সুযোগ ছিল না। ভালো চিকিৎসা না দেয়ায় আজকে তার অনেক রোগ দেখা দিয়েছে।’

ফখরুল বলেন, বন্ধুগণ, ‘‘আমরা সবাই জানি তিনি (খালেদা জিয়া) আমাদের হৃদয়ের কত কাছের মানুষ। এ দেশের ১৬ কোটি মানুষের কত কাছের মানুষ। একজন রিকশাওয়ালাকে জিজ্ঞেস করুন, তারাও দোয়া করেন, ‘আল্লাহ খালেদা জিয়াকে আপনি সুস্থ করে দেন’। একজন শ্রমিককে জিজ্ঞেস করুন, তিনিও বলবেন, ‘আল্লাহ খালেদা জিয়াকে মুক্ত করে দেন।’’’

তিনি বলেন, খালেদা জিয়াকে অপমান করা মানে বাংলাদেশের স্বাধীনতাকে অপমান করা।

আলোচনা সভায় অন্যদের মধ্যে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী, বিএনপির ভাইস চেয়ারম্যান আবদুল্লাহ আল নোমান, শামসুজ্জামান দুদু, ঢাকা উত্তরের আহ্বায়ক আমান উল্লাহ আমান, দক্ষিণের আহ্বায়ক আব্দুস সালাম প্রমুখ বক্তৃতা করেন।

প্রধানমন্ত্রীর বক্তব্য অনভিপ্রেত : বিএফইউজে-ডিইউজে
সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার উন্নত চিকিৎসা প্রসঙ্গে প্রধানমন্ত্রীর বক্তব্যকে ‘অনভিপ্রেত ও দুঃখজনক’ হিসেবে বর্ণনা করে রাজনৈতিক প্রতিহিংসা ও বিদ্বেষের ঊর্ধ্বে উঠে বিষয়টি দেখার আহ্বান জানিয়েছেন বিএফইউজে এবং ডিইউজের সাংবাদিক নেতৃবৃন্দ। তারা অসুস্থ এ সাবেক প্রধানমন্ত্রীকে মানবিক কারণে যত দ্রুত সম্ভব বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বৃহস্পতিবার বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়ন (বিএফইউজে) সভাপতি এম. আবদুল্লাহ ও মহাসচিব নুরুল আমিন রোকন এবং ঢাকা সাংবাদিক ইউনিয়নের (ডিইউজে) সভাপতি কাদের গণি চৌধুরী ও সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম এক যুক্ত বিবৃতিতে বলেন, রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসাধীন বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া গুরুতর অসুস্থ বলে সংবাদ মাধ্যমে খবর জাননো হয়েছে।

শারীরিক অবস্থা উদ্বেগজনক বলেও খবর আসছে। মেডিক্যাল বোর্ডের পরামর্শক্রমে পরিবারের পক্ষ থেকে খালেদা জিয়াকে বিদেশ নিতে সরকারের কাছে আবেদন করা হয়েছে। কিন্তু সরকারের কোনো ইতিবাচক সিদ্ধান্ত পাওয়া যাচ্ছে না। বরং বুধবার সংবাদ সম্মেলনে খালেদা জিয়ার উন্নত চিকিৎসার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেসব বক্তব্য উপস্থাপন করেছেন, তা অমানবিক ও অনভিপ্রেত।

নেতৃবৃন্দ বলেন, ৭৬ বছর বয়সী সাবেক প্রধানমন্ত্রী খালেদা জিয়া বহু বছর ধরে আর্থরাইটিস, ডায়াবেটিসজনিত জটিলতায় ভুগছিলেন। সাম্প্রতিক সময়ে তিনি কিডনি, ফুসফুস, চোখের সমস্যাসহ নানা জটিলতায় পড়েছেন। এভারকেয়ার হাসপাতালে ২৬ দিন চিকিৎসা শেষে গত ৭ নভেম্বর বাসায় ফিরেছিলেন বিএনপি চেয়ারপারসন। এর পাঁচ দিন পর আবার তাকে হাসপাতালে ভর্তি করতে হয়েছে। ফলে খালেদা জিয়ার শারীরিক অবস্থা যে সঙ্কটাপন্ন, তা সহজেই অনুমেয়।

বিবৃতিতে সাংবাদিক নেতৃবৃন্দ বলেন, মূলত রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়ে বিভিন্ন মামলা ও প্রশ্নবিদ্ধ সাজায় দীর্ঘদিন কারাবাসের কারণে খালেদা জিয়া গুরুতর অসুস্থ হয়ে পড়েছেন। একজন সাবেক প্রধানমন্ত্রী ও বৃহৎ রাজনৈতিক দলের নেত্রী হিসেবেই শুধু নয়, জ্যেষ্ঠ নাগরিক ও নারী হিসেবেও ন্যায্য ও উন্নত চিকিৎসা পাওয়া তার অধিকার। চিকিৎসা ব্যাহত করা সমীচীন নয়। সরকার বেগম খালেদা জিয়ার সাজা স্থগিত করে মুক্তির ক্ষেত্রে বিদেশে না যাওয়ার যে শর্ত জুড়ে দিয়েছে তা তুলে নিলেই উন্নত চিকিৎসার পথ সুগম হবে।

বিবৃতিতে সঙ্কীর্ণ দল ও ব্যক্তি স্বার্থ পরিহার করে মানবিক কারণে যত দ্রুত সম্ভব, অত্যাধুনিক চিকিৎসা নেয়ার জন্য খালেদা জিয়াকে বিদেশে যাওয়ার অনুমতি দিতে সরকারের কাছে অনুরোধ জানানো হয়।

Previous articleমানুষের শরীরে ছাগলের অণ্ডকোষ লাগিয়েছিলেন ডাক্তার, বিতর্কের ঝড়!
Next articleচিকিৎসকদের জন্য প্রাইভেট প্র্যাকটিস অ্যাক্ট করার উদ্যোগ নিয়েছে সরকার: স্বাস্থ্যমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।