যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, সান ফ্রান্সিসকো’র (ইউসিএসএফ) বিজ্ঞানীরা নতুন একটি ওষুধ উদ্ভাবন করেছেন যা হায়পক্সিয়া (রক্তে অক্সিজেন স্বল্পতা)অবস্থায় অক্সিজেন সরবরাহের বিঘ্নতার কারণে ক্ষতিগ্রস্থ হার্টের টিস্যু পুনরায় সক্রিয় ও স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে।
নতুন এই ওষুধের কার্যকারিতা যাচাই করে এই ফলাফল ঘোষণা করেছে উৎপাদনকারী বায়োটেকনোলজি কম্পানি অমনিওক্স ইন্টারন্যাশনাল। নতুন এই ওষুধটির নাম রাখা হয়েছে ওএমএক্স-সিভি (omx-cv)। পিএলওএস বায়োলজি জার্নাল বৃহস্পতিবার এই রিপোর্ট প্রকাশ করেছে।
ক্যান্সার, হৃদরোগ, ট্রমা, অক্সিজেনের নিম্নমাত্রার সমস্যা অথবা হায়পক্সিয়া, বা অন্যান্য রোগের প্রভাবে অক্সিজেন সরবরাহ বিঘ্নিত হলে এই ওষুধ অক্সিজেন সরবরাহ সচল ও সক্রিয় করবে। এটির পার্শ্বপ্রতিক্রিয়া নেই এবং রক্তে অতিরিক্ত অক্সিজেনেশনের সম্ভাবনা নেই। এটি অক্সিজেন সংবহন করে কোষের চাহিদা মতো পৌঁছে দেবে।

Previous articleআমিই একমাত্র ‘স্বৈরশাসক’ যে স্বেচ্ছায় পদত্যাগ করছে
Next articleমাত্র ১১ টাকায় স্মার্টফোন এবার বাংলাদেশে!
Ajker Bangladesh Online Newspaper, We serve complete truth to our readers, Our hands are not obstructed, we can say & open our eyes. County news, Breaking news, National news, bangladeshi news, International news & reporting. 24 hours update.