বুধবার, মে ৮, ২০২৪
Homeতথ্যপ্রযুক্তিকৃষিতে তথ্য প্রযুক্তির ছোঁয়া

কৃষিতে তথ্য প্রযুক্তির ছোঁয়া

মোঃওসমান গনি: কৃষি হলো বাংলাদেশের মানুষের প্রধান পেশা।কৃষি হলো বাংলাদেশের প্রাণ। আমাদের দেশের বর্তমান সরকার অতিশয় কৃষি বান্ধব সরকার।তাই স্বল্প পরিশ্রম আর স্বল্পতম সময়ে অধিক ফসল উৎপাদনের জন্য কৃষি খাত কে ডিজিটালের আওতাধীন করার জন্য জোর চেষ্টা চালিয়ে যাচ্ছেন ই-কৃষিসেবার মাধ্যমে। এই সেবার দ্বারা কৃষকরা পাবেন মূলত আবহাওয়া সম্পর্কিত তথ্য, উৎপাদন ও চাষাবাদ কৌশল, রোগ ও পোকার তথ্য।

বর্তমানে আমাদের দেশে কৃষি সম্প্রসারণ এজেন্টের সাথে খামার পরিবারের অনুপাত সংখ্যায় খুব কম। কৃষকের দরজার দ্বারে দ্বারে তথ্য প্রচার করা সত্যই কঠিন। এটি দরিদ্র কৃষকদের যথাযথভাবে সহায়তা এবং গাইড করার জন্য জরুরিতা তৈরি করেছে। সঠিক সময়ে সামনের মুখোমুখি তথ্য প্রচারের ব্যয়ের কারণ এবং লক্ষ্য দর্শকদের কাছে পৌঁছাতে অসুবিধাও ডিজিটাল তথ্য প্রযুক্তির প্রয়োজনীয়তা বাড়িয়ে তুলেছে।

কৃষিক্ষেত্র এবং বিভিন্ন স্টেকহোল্ডারদের মধ্যে কৃষি মন্ত্রণালয় নিবেদিতভাবে তথ্য সেবা সরবরাহ করে আসছে। কৃষিক্ষেত্রকে ডিজিটালাইজ করার সরকারের লক্ষ্য বাস্তবায়নের জন্য, কৃষি মন্ত্রণালয় উল্লেখযোগ্য সংখ্যক আইসিটি উদ্যোগ নিয়েছে। এর মধ্যে কয়েকটি উদ্যোগ হ’ল কৃষি কল সেন্টার, কৃষি তথ্য পরিষেবা, কৃষিকোঠা, কৃষোকরজানালা, কীটনাশক প্রেসক্রাইবার, রাইস নলেজ ব্যাংক, কৃষি প্রজুক্তি ভান্ডার এবং ভাসমান বিছানার সবজি চাষ।

এই সমস্ত উদ্যোগ প্রবর্তনের জন্য, মন্ত্রণালয় কয়েকটি বিষয় বিবেচনা করেছে যেমন- তথ্যের উন্নত অ্যাক্সেস, এক্সটেনশন, বাজার এবং অন্যান্য সম্পর্কিত পরিষেবাগুলিতে আরও ভাল অ্যাক্সেস, পরিষেবাগুলির ব্যয়, সময় পরিষেবা সরবরাহ, পরিষেবার সময়কাল ইত্যাদি।

কৃষি কল সেন্টার কৃষকদের মধ্যে সর্বশেষতম কৃষি প্রযুক্তি, পরিষেবা এবং তথ্য ছড়িয়ে দেওয়ার জন্য কাজ করা সর্বাধিক জনপ্রিয় একটি ডিজিটাল পরিষেবা। প্রতি মিনিটে কেবল ২৫পয়সা হল কৃষি, মৎস্য ও প্রাণিসম্পদ সম্পর্কিত যে কোনও বিষয়ে তাৎক্ষণিক বিশেষজ্ঞের পরামর্শের জন্য চার্জ। অন্যান্য পরিষেবাগুলি নিখরচায় রয়েছে এবং কৃষকরা এগুলি অফ লাইনেও ব্যবহার করতে পারবেন।

মোবাইল অ্যাপসের মাধ্যমে আর একটি গুরুত্বপূর্ণ পরিষেবা হল কৃষোক জেনালা যা ফসলের রোগ, কীটপতঙ্গ, পোকামাকড় এবং সারের চিত্র ভিত্তিক ডাটাবেস। কীটনাশকের অতিরিক্ত ব্যবহার এড়াতে আইসিটি ভিত্তিক কৃষি পরিষেবা হিসাবে কীটনাশক প্রেসক্রাইবার উদ্ভাবন করা হয়েছে। রাইস নলেজ ব্যাংক হল, একটি গতিশীল মোবাইল অ্যাপ্লিকেশন পোকামাকড় এবং রোগ এবং ধানে যে সমস্যা হতে পারে এবং কীভাবে সেগুলি পরিচালনা করতে হয় তা শিখতে ও নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা যেতে পারে।

জলবায়ু পরিবর্তনের প্রভাব বিবেচনার জন্য এবং বিশেষত টেকসইযোগ্য কৃষি অভ্যাসগুলি নিশ্চিত করার জন্য এসডিজির অর্জনের জন্য, কৃষিক্ষেত্র সম্পর্কে অবহিত করার জন্য কৃষিক্ষেত্রকে অবহিত করার জন্য কৃষি মন্ত্রণালয় লবণাক্ততা তথ্য সিস্টেম এবং জৈব চাষের মতো আরও কয়েকটি মোবাইল অ্যাপ চালু করার পরিকল্পনা করছে। লবণাক্ত ক্ষেত্রের জন্য প্রস্তাবিত ফসলের চাষ পদ্ধতি এবং জৈব চাষের গুরুত্বকৃষিতে ডিজিটাল মিডিয়া ব্যবহার কৃষিক্ষেত্রে নতুন গতিশীলতা দিয়েছে। সময়মতো যথাযথ তথ্য সমর্থন এবং পরামর্শ থাকায় কৃষকরা এখন অত্যন্ত উপকৃত হচ্ছেন, যা ফসলের ফসলের ঝুঁকি হ্রাস করে এবং তাদের উৎপাদনমান এবং পরিমাণ বাড়িয়েছে।

মোঃওসমান গনি

লেখক-সাংবাদিক ও কলামিস্ট

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments