শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeআন্তর্জাতিকহত্যাকারীর বিচারে নিউজিল্যান্ড ব্যর্থ হলে বিচার করবে তুরস্ক: এরদোগান

হত্যাকারীর বিচারে নিউজিল্যান্ড ব্যর্থ হলে বিচার করবে তুরস্ক: এরদোগান

কাগজ ডেস্ক: নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে নামাজরত অবস্থায় মুসল্লিদের ওপর চালানো স্মরণকালের ইতিহাসের বর্বরোচিত হামলার বিচার যদি নিউজিল্যান্ড সরকার সঠিকভাবে করতে না পারে, তাহলে তুরস্ক এর বিচার করবে বলে হুশিয়ারি দিয়েছেন দেশটির প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যিপ এরদোগান।

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে মসজিদে হামলার ঘটনায় এ পর্যন্ত ২১ জনের মরদেহ পরিবারের কাছে হস্তান্তর করা হয়েছে। প্রথম দফায় দাফন করা হয়েছে ৬ জনকে। ময়নাতদন্তের পর আজকের মধ্যে নিহত বাংলাদেশিসহ বাকি মরদেহ হস্তান্তরের কথা জানিয়েছে পুলিশ।

গৃহযুদ্ধের মুখে সিরিয়া ছেড়ে এক বছর আগে নিউজিল্যান্ডে যান খালিদ ও তার ছেলে হামজা। ক্রাইস্টচার্চে মসজিদে নির্মমতার শিকার দুজনই। বুধবার (২০ মার্চ) প্রথম দফায় এ দুই শরণার্থীকে চিরনিদ্রায় শায়িত করা হয়। হুইলচেয়ারে বাবা ও ছোটভাইকে শেষ বিদায় জানান, ওই হামলায় ভাগ্যগুনে বেঁচে যাওয়া জায়েদ।

পরিচয় শনাক্তের পর স্থানীয় সময় মঙ্গলবার (১৯ মার্চ) থেকে চলছে মরদেহ হস্তান্তর।

এদিকে হামলাকারীর দৃষ্টান্তমূলক বিচারের দাবি জানিয়েছেন, তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। তিনি বলেন, মসজিদের ভেতর যাদের হত্যা করা হয়েছে, তাদের রক্ত বৃথা যাবে না, শহীদদের রক্তের মূল্য আমরা নেবই।

এরদোয়ান বলেন, এটি অত্যন্ত সুপরিকল্পিত হামলা। হামলাকারী দু’বার তুরস্ক এসে ৪৬ দিন অবস্থান করেছিল। তার আক্রমণের শিকার মুসলমানরা হলেও মূল টার্গেট তুরস্ক এবং ইউরোপে বসবাসকারী তুর্কি জনগোষ্ঠী।

তিনি বলেন, ‘নিউজিল্যান্ড যদি হামলাকারীর বিচারে ব্যর্থ হয়, তবে আমরা তার বিচার করবো। ভুলে গেলে চলবে না, প্রথম বিশ্বযুদ্ধের সময় নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়ার সেনাদের কী পরিণতি হয়েছিলো।

তবে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডার্ন জানান, ক্রাইস্টচার্চে হবে বড় স্মরণসভা। তিনি বলেন, ‘পুরো নিউজিল্যান্ডবাসী আজ মুসলিমদের পাশে দাড়িয়েছে। সবাই চান, তারা নিরাপদে মসজিদে ফিরুক। তাই শুক্রবার দেশজুড়ে একযোগে ২ মিনিট নীরবতা পালন করা হবে। এটি সরাসরি সম্প্রচারিত হবে। হামলাকারীর বিরুদ্ধে হত্যার অভিযোগ আনা হয়েছে। ৫ এপ্রিল যখন তাকে আদালতে তোলা হবে, তখন আরও বেশ কিছু অভিযোগ গঠন করবে পুলিশ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments