বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeরাজনীতিমন্ত্রীসভার সম্প্রসারণ নিয়ে গুঞ্জরণ

মন্ত্রীসভার সম্প্রসারণ নিয়ে গুঞ্জরণ

বিশেষ প্রতিবেদকঃ এই মার্চেই অথবা এপ্রিলের শুরুতে মন্ত্রীসভার সম্প্রসারণ হতে পারে। মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গেছে, কয়েকজন নতুন মন্ত্রীর শপথ গ্রহণের জন্য ক্যাবিনেট বিভাগ কাজ শুরু করেছে। ক্যাবিনেট বিভাগ সূত্রে জানা গেছে, মন্ত্রীসভার রদবদল বা সম্প্রসারণ সম্পূর্ণ প্রধানমন্ত্রীর এখতিয়ারাধীন বিষয়। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে বলা হয়েছে বেশ কয়েকজন নতুন মুখ অন্তর্ভুক্ত হতে পারেন। তবে মন্ত্রীসভায় নতুন মুখ যুক্ত হলে কেউ বাদ যাবেন কি না — এমন তথ্য তাদের কাছে নেই।

সরকারের দায়িত্বশীল সূত্রগুলাে বলছে, ৭ জানুয়ারি গঠিত মন্ত্রীসভায় প্রথম রদবদল হবে কয়েকদিনের মধ্যেই। কয়েকজন নতুন মুখ যুক্ত হতে পারেন। একটি সূত্র জানিয়েছে, যেসব হেভিওয়েটদের ৭ জানুয়ারির ক্যাবিনেটে বাদ দেয়া হয়েছিল, তাদের মধ্য থেকে দু’একজন এখন অন্তর্ভুক্ত হলেও হতে পারেন। তবে তারা কারা তা এখনও নিশ্চিত নয়। আওয়ামী লীগের একটি সূত্র বলছে, তােফায়েল আহমেদ, আমির হােসেন আমু ও মােহাম্মদ নাসিম—তিনজনের অন্তত একজনের মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হওয়ার ক্ষীণ সম্ভাবনা রয়েছে।

যদিও সরকারের অন্য একটি সূত্র হেভিওয়েটদের অন্তর্ভুক্তির বিষয়টি নাকচ করে দিয়েছে। তারা বলেছেন, হেভিওয়েটদের অন্তর্ভুক্তির কোন সম্ভাবনা নেই। তবে গত ক্যাবিনেট থেকে ছিটকে পড়া ইঞ্জিনিয়ার খন্দকার মােশাররফ হােসেনের মন্ত্রিসভায় ফেরার জোর গুঞ্জন শােনা যাচ্ছে। তিনি প্রধানমন্ত্রীর নিকটাত্মীয়। আরও কয়েকজন নতুন মুখ অন্তর্ভুক্ত হতে পারেন। তিন থেকে চারজন নতুন মুখ অন্তর্ভুক্ত হওয়ার সম্ভাবনা রয়েছে বলে ঐ সূত্রটি নিশ্চিত করেছে। ঐ সূত্র মতে, গত নির্বাচনে আওয়ামী লীগের যারা মনােনয়ন বঞ্চিত হয়েছিলেন—জাহাঙ্গীর কবির নানক, আবদুর রহমান, আ ফ ম বাহাউদ্দিন নাছিম ও বি এম মােজাম্মেল হকের মধ্য থেকে যে কোন এক বা দুইজন আওয়ামী লীগের মন্ত্রিসভায় অন্তর্ভুক্ত হতে পারেন। তবে অন্য একটি সূত্র এই তথ্য নাকচ করে দিয়েছে। নারী সংসদ সদস্যদের মধ্য থেকে এক বা দুইজন মন্ত্রীসভায় যুক্ত হতে পারেন বলে আওয়ামী লীগের দায়িত্বশীল সূত্রগুলাে নিশ্চিত করেছে। তবে সংরক্ষিত নারী সাংসদদের মধ্য থেকে ফজিলাতুন্নেসা ইন্দিরার নাম প্রথম দিকে আলোচিত হলেও এখন নেই। তিনি পর পর তিনবার সাংসদ হয়েছেন। টেকনোক্র্যাট কোটায় একজন মন্ত্রী এবং একজন নারী প্রতিমন্ত্রী যুক্ত হওয়ার সম্ভাবনা আছে। এ ক্ষেত্রে একজন খ্যাতিমান চিকিৎসক এবং চাঁদপুরের একজন নারী রাজনীতিবিদের নাম শোনা যাচ্ছে।

তবে ১৪ দলের শরিকদের মধ্য থেকে কেউ মন্ত্রিসভায় যুক্ত হবেন কি না তা নিয়ে পরস্পরবিরােধী বক্তব্য পাওয়া গেছে। মন্ত্রিসভার রদবদল এমন একটা সময়ে হচ্ছে যখন উপজেলা নির্বাচন নিয়ে সরকারী দল তুমুল আভ্যন্তরীণ কোন্দলে জড়িয়ে পড়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments