বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeআন্তর্জাতিকঅরুন্ধতীসহ ৬২৩ বিশিষ্টজন চান বিতর্কিত নাগরিকত্ব বিল প্রত্যাহার

অরুন্ধতীসহ ৬২৩ বিশিষ্টজন চান বিতর্কিত নাগরিকত্ব বিল প্রত্যাহার

বাংলাদেশ প্রতিবেদক: ভারতের বুকারজয়ী লেখক ও মানবাধিকারকর্মী অরুন্ধতী রায়সহ ছয় শতাধিক বিশিষ্টজন বিতর্কিত নাগরিকত্ব সংশোধনী বিল (সিএবি) প্রত্যাহার করতে মোদি সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন।

বিতর্কিত ওই বিলে মুসলিম সংখ্যাগরিষ্ঠ বাংলাদেশ, আফগানিস্তান ও পাকিস্তান থেকে শরণার্থী হয়ে ভারতে যাওয়া কেবল অমুসলিমদের (হিন্দু, বৌদ্ধ, শিখ, জৈন, পার্সি ও খ্রিস্টান) নাগরিকত্ব দেয়ার কথা বলা হয়েছে। খবর বিবিসির।

মুসলিম শরণার্থীদের উপেক্ষার প্রশ্ন তুলে বিলটিকে ‘বিভাজক, বৈষম্যমূলক ও অসাংবিধানিক’ আখ্যা দিয়েছেন ৬২৩ লেখক, শিল্পী ও সাবেক বিচারপতি।

সোমবার মধ্যরাতে ৩১১-৮০ ভোটে লোকসভার অনুমোদন পায় ‘দ্য সিটিজেনশিপ (অ্যামেন্টমেন্ট) বিল, ২০১৯’ শীর্ষক বিতর্কিত বিল।

বুধবার এটি রাজ্যসভায় উত্থাপন করা হচ্ছে। কেবল অমুসলিম শরণার্থীদের নাগরিকত্ব দিতে লোকসভায় এটি উত্থাপন করে ক্ষমতাসীন বিজেপি সরকার।

এক খোলা চিঠিতে বিশিষ্টজনরা বলছেন, নাগরিকত্ব বিল-২০১৯ ভারতের যে সম্মিলিত দৃষ্টিভঙ্গি স্বাধীনতা সংগ্রামকে পথ দেখিয়েছিল তা মলিন ও অশ্রুসিক্ত করে দিয়েছে।

বিশিষ্টজনদের স্বাক্ষরিত চিঠিতে আরও বলা হয়েছে, দেশজুড়ে এনআরসির পাশাপাশি এই বিলটিও মানুষের জন্য অবর্ণনীয় ভোগান্তি বয়ে আনবে।

এটি ভারতের গণতান্ত্রিক বৈশিষ্ট্যের জন্য ভয়াবহ ও অপূরণীয় ক্ষতির কারণ হবে। এ জন্য আমরা এই বিল প্রত্যাহারের আহ্বান জানাচ্ছি। আমরা সরকারকে বলছি– সংবিধানের সঙ্গে বিশ্বাসঘাতকতা না করতে।

অরুন্ধতী ছাড়াও চিঠিতে স্বাক্ষরকৃত ব্যক্তিদের মধ্যে রয়েছেন- লেখক নয়নতারা সাহগল, অশোক বাজপেয়ী, পল জাকারিয়া, অমিতাভ ঘোষ এবং শশী দেশপাণ্ডে, শিল্পী টিএম কৃষ্ণ, অতুল দোদিয়া, বিভান সুন্দরম, সুধীর পাটওয়ার্দন, গুলাম মোহাম্মদ শেখ, নীলিমা শেখ; চলচ্চিত্র নির্মাতা অপর্ণা সেন, নন্দিতা দাস, আনন্দ পাটওয়ার্দন, অ্যাকাডেমিশিয়ান রোমিলা থাপার, প্রভাত পটনায়েক, রামচন্দ্র গুহ, গীতা কাপুর, আকিল বিলগ্রামি এবং জয়া হাসান, অ্যাকটিভিস্ট তিস্তা সেতলবাদ, হর্ষ মন্দার, অরুণা রায় এবং বেজওয়াদা উইলসন এবং অবসরপ্রাপ্ত বিচারপতি এপি শাহ, যোগেন্দ্র যাদব, জিএন দেব, নন্দিনী সুন্দর ও ওয়াজাহাত হাবিবুল্লাহসহ অন্যরা।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments