বুধবার, মার্চ ২৭, ২০২৪
Homeআন্তর্জাতিকরাত পোহালেই ফাঁসিতে ঝুলবেন নির্ভয়ার ধর্ষকরা!

রাত পোহালেই ফাঁসিতে ঝুলবেন নির্ভয়ার ধর্ষকরা!

বাংলাদেশ ডেস্ক: রাত পোহালেই ফাঁসি হওয়ার কথা নির্ভয়া কাণ্ডের চার দণ্ডিতের। সেই দণ্ডাদেশ আটকাতে রায় সংশোধনের আবেদন জানিয়েছিল অন্যতম দণ্ডিত পবন গুপ্ত। সোমবার (২ মার্চ) মৃত্যুদণ্ডপ্রাপ্ত ওই আসামি পবন গুপ্তের আপিল খারিজ করা হয় বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যমগুলো। রায় সামনে আসতেই প্রশ্ন উঠছে, তবে কি পূর্ব নির্ধারিত দিন অর্থাৎ ৩ মার্চই ফাঁসি হচ্ছে এই চার দণ্ডিতের?
ভারতীয় আইনজ্ঞরা যদিও বলছেন, ফাঁসির বিষয়টি এখনও নিশ্চিত নয়। কারণ এখনও রাষ্ট্রপতির কাছে ক্ষমাভিক্ষার পথ খোলা আছে পবনের। এমনকি রাষ্ট্রপতি ফিরিয়ে দিলেও সেই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে শীর্ষ আদালতে যেতে পারেন ২৫ বছর বয়সি এই আসামী।
এর আগে মুকেশ সিংহ , বিনয় শর্মা ও অক্ষয় কুমার প্রাণ ভিক্ষার আবেদন জানালেও তা খারিজ করে দেন রাষ্ট্রপতি। এই রায়কে চ্যলেঞ্জ করেও খালি হাতে ফিরেছে মুকেশ ও বিনয়। তবে অক্ষয় এখনও আদালতে যাননি। আর তাই আইন বিশেষজ্ঞরা মনে করছেন অক্ষয় এবং পবন এই সুবিধেগুলি ব্যবহার করতে চাইবে। ফলে আগামীকাল তাদের ফাঁসি কার্যকর নাও হতে পারে।
গত ২৮ ফেব্রুয়ারি ভারতের সুপ্রিম কোর্টে মৃত্যুদণ্ডাদেশ পুনর্বিবেচনার আর্জি জানান পবন। পবন গুপ্তের দাবি, ২০১২ সালে ঘটনার সময় তার বয়স ছিল ১৬ বছর দু’মাস। জুভেনাইল আইন অনুযায়ী তার বয়স নির্ধারণ করা হয়নি। সেই যুক্তিতে পবনের সাজা কমানোর আর্জি জানান তার আইনজীবী এপি সিংহ।
২০১২ বছরের ১৬ ডিসেম্বর দিল্লিতে চলন্ত বাসে ২৩ বছর বয়সী এক মেডিকেল ছাত্রী গণধর্ষণের শিকার হন। ওই বছরের ২৯ ডিসেম্বর সিঙ্গাপুরে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়। মৃত্যুর আগ মুহূর্ত পর্যন্ত সাহসের পরিচয় দেয়ায় ভারতের গণমাধ্যম তাকে ‘নির্ভয়া’ নামে অভিহিত করে। এ ‘নির্ভয়া’ ধর্ষণ ও হত্যাকাণ্ডের ঘটনা সে সময় ভারতজুড়ে আলোড়ন সৃষ্টি করে। দোষীদের শাস্তির দাবিতে ব্যাপক আন্দোলন শুরু হয়। ঘটনার কয়েক দিন পর বাসের চালকসহ পাঁচজনকে গ্রেফতার করা হয়। পরে বাস চালকের জেলে মৃত্যু হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments