ব্রাজিলে আক্রান্ত ৪ লাখ ছাড়িয়ে, মৃত্যু ২৫ হাজার

বাংলাদেশ ডেস্ক : করোনা ভাইরাসের নতুন হটস্পটে পরিণত হওয়া ব্রাজিলে আক্রান্ত-মৃত্যু দুটোই বাড়ছে লাফিয়ে। দেশটিতে মোট আক্রান্ত ৪ লাখ ছাড়িয়ে গেছে, আর মৃত্যুর সংখ্যা সাড়ে ২৫ হাজার।

ব্রাজিলের স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্যানুযায়ী, সবশেষ ২৪ ঘণ্টায় করোনায় আক্রান্ত হয়ে আরও ১ হাজার ৮৬ জনের মৃত্যু হয়েছে। এই নিয়ে টানা পাঁচ দিন দেশটিতে ১ হাজারের বেশি মানুষের মৃত্যু হলো। তাতে মোট মৃত্যু দাঁড়িয়েছে ২৫ হাজার ৫৯৮ জন, যা বিশ্বে ষষ্ঠ।

গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনা ভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে ২০ হাজারের বেশি মানুষের শরীরে। মোট আক্রান্ত দাঁড়িয়েছে ৪ লাখ ১১ হাজার ৮২১ জন।

তবে বিশেষজ্ঞদের দাবি, এটা ব্রাজিলে করোনায় আক্রান্ত-মৃত্যুর প্রকৃত দৃশ্য আরও ভয়াবহ। সংখ্যাটা অন্তত ১৫ গুণ বা আরও বেশি হওয়ার কথা।

এদিকে, করোনা ভাইরাস নিয়ে উদাসীনতার জন্য প্রেসিডেন্ট জাইর বোলসোনারোর সমালোচনা আরও ঘনীভূত হচ্ছে। অতি ডানপন্থী এই রাজনীতিক শুরু থেকে এ সংকট ঠেকাতে তেমন কোনো কার্যকরী পদক্ষেপ নেননি। বরং লকডাউন, গণহারে মাস্ক পরা এসবের বিরোধী বক্তব্য দিয়ে আসছেন তিনি। বলে আসছেন করোনা ভাইরাস ‘সামান্য ফ্লু’ জাতীয় রোগ।

অবশ্য অধিকাংশ রাজ্য সরকার বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশ মেনে চলছে। তারা কম গুরুত্বপূর্ণ ব্যবসা-প্রতিষ্ঠান বন্ধ করে দিয়েছে।

এদিকে, যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা ১ লাখ ছাড়িয়েছে। আর আক্রান্তের সংখ্যা ১৭ লাখ ছুঁই ছুঁই।

আর বিশ্বজুড়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫৬ লাখ ৯০ হাজার; মৃত্যু ছাড়িয়েছে ৩ লাখ ৫৫ হাজার।