নতুন দল গড়লেন মাহাথির, এবার যোদ্ধার নতুন লড়াই

বাংলাদেশ ডেস্ক: মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ আবার নতুন রাজনৈতিক দল গড়লেন। দলটির নাম পাত্রী পেজুয়াং তানাহ এয়ার। এর অর্থ জাতির জন্য যুদ্ধ করার দল। নতুন দলকে ডাকা হবে ‘পেজুয়াং’ নামে। মালয় ভাষায় পেজুয়াংয়ের অর্থ হচ্ছে যোদ্ধা।

চার বছর আগে একটি দল গড়ে মালয়েশিয়ায় নির্বাচন করেন মাহাথির মোহাম্মদ। এরপর নির্বাচনে জয়ের পর প্রধানমন্ত্রীও হন ৯৪ বছর বয়সী মাহাথির। এরপর পদত্যাগ করেন তিনি। সেই দল থেকে সম্প্রতি বহিষ্কার করা হয় তাঁকে। এরপরই তিনি নতুন এই দল গড়ার ঘোষণা দিলেন।

গত বুধবার এ নিয়ে একটি ফেসবুক পোস্টে মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ বলেন, যদি আপনি অর্থ এবং পদ চান তাহলে অন্য পার্টিতে যোগ দেন। তবে যদি আপনি আপনার মর্যাদা এবং অধিকার ফিরে পেতে চান তাহলে পেজুয়াংকে বাছাই করুন।

দেশটির পেরাক এলাকায় নতুন দলের নাম ঘোষণার অনুষ্ঠানে বলা হয়, ‘আমরা চাই মালয়দের একটি দল হবে পেজুয়াং। আর দলটি লড়বে দেশের জনগণের জন্য। দলটি দেশ থেকে দুর্নীতি নির্মূলে কাজ করবে।’

এর আগে ৭ আগস্ট নতুন রাজনৈতিক দল গড়ার ঘোষণা দিয়েছিলেন মালয়েশিয়ার সাবেক প্রধানমন্ত্রী মাহাথির মোহাম্মদ। তবে সেদিন তিনি নতুন রাজনৈতিক দলের নাম বলেননি। এরপর গত বুধবার দল গড়ার কথা আনুষ্ঠানিকভাবে জানান।নতুন দল গড়ার কথা ফেসবুকেও জানান মাহাথির।

১৯৮১ থেকে ২০০৩ সাল পর্যন্ত দীর্ঘ ২২ বছর মালয়েশিয়ার প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন মাহাথির মোহাম্মদ। ২০১৬ সালে নতুন দল পার্টি প্রিবুমি বেরসাতু মালয়েশিয়া নামে একটি দল গঠন করেন মাহাথির। ২০১৮ সালের নির্বাচনে পাকাতান হারাপান জোটের নেতৃত্ব দেন তিনি। নির্বাচনে জয়ী হওয়ার পর তাঁর নেতৃত্বে সরকার গঠিত হয়। এ বছর ফেব্রুয়ারিতে মালয়েশিয়ার প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগ করেন তিনি। বারসাতুর সভাপতি ও মালয়েশিয়ার বর্তমান প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের সঙ্গে বিরোধের জেরে নিজ দল থেকেও বহিষ্কৃত হয়েছেন মাহাথির মোহাম্মদ।

এদিকে নতুন দলের হয়ে স্লিম এলাকার একটি আসনে উপনির্বাচনে অংশ নিতে যাওয়া এক প্রার্থীকে এদিন পরিচয় করিয়ে দেন মাহাথির। সেই প্রার্থী হলেন ৩৮ বছর বয়সী আইনজীবী আমির খোশায়িরি তনুশী। দলটি এখন নিবন্ধন না পাওয়ায় আমির খোশায়িরি তনুশী নির্দলীয় বা স্বতন্ত্র প্রার্থী হিসেবে লড়বেন। এ মাসের ২৯ তারিখের সেই ভোটে মাহাথিরের প্রার্থীকে শক্ত প্রতিদ্বন্দ্বী তানজুং মালিম উনমো বিভাগের প্রধান মো. জাইদি আজিজের মুখোমুখি হতে হবে।
এখন নতুন দলটির ছয়জন পার্লামেন্ট সদস্য আছেন। এঁরা সবাই মাহাথিরের সাবেক দল ‘বেরসেতু’ দলের।

এরই মধ্য মাহাথির নতুন দল গড়ার ঘোষণার দিনে দেশটির জোট সরকারে থাকা তিনটি দলের নেতাদের দেখা গেছে। এরই মধ্য অনেক রাজনৈতিক দলের নেতা মাহাথিরের ‘পেজুয়াং’ দলের পক্ষে কথা বলেছেন। কেউ কেউ এ দলে যোগ দেওয়ার কথাও জানিয়েছেন।

Previous articleচাকরি দেয়ার নামে কোটি টাকা আত্মসাত: আ.লীগ নেতার ছেলেসহ গ্রেপ্তার ২
Next articleভারতে স্বাধীনতা দিবসে বিজেপি নেতাকে পিটিয়ে ও কুপিয়ে হত্যা
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।