বুধবার, এপ্রিল ১৭, ২০২৪
Homeআন্তর্জাতিকমন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে ঢালা হলো ১১ হাজার লিটার দুধ

মন্দিরের ভিত্তিপ্রস্তর স্থাপনে ঢালা হলো ১১ হাজার লিটার দুধ

বাংলাদেশ প্রতিবেদক: ভারতের রাজস্থানের জ্বালাওয়ার জেলায় দেবতা দেব নারায়ণের একটি মন্দিরের ভিত্তিতে উদ্বোধনের সময় ঢালা হয়েছে ১১ হাজার লিটার দুধ, দেড় হাজার লিটার দই আর ১ কুইন্টাল ঘি। ঐতিহ্য রক্ষায় আয়োজন করা হয় এই এ অনুষ্ঠানের।

স্রোতের মতো ভেসে যাওয়া সেই দুধের সঙ্গে সমানে ছবি তুলেছেন মানুষ। সঙ্গে পড়া হয় মন্ত্র। আর ভিড় জমিয়ে এই ঘটনা দেখেছেন স্থানীয় বাসিন্দারা।

মন্দিরের মুখপাত্র রামলাল গুজার বলেন, আমরা দেব নারায়ণের প্রতি শ্রদ্ধা জানাতে ভিত পূজার অনুষ্ঠানে গুজর সম্প্রদায়ের সদস্য এবং অন্যান্যদের কাছ থেকে প্রায় ১১ হাজার লিটার দুধ, দেশি ঘি এবং দই সংগ্রহ করেছি। এর জন্যে ব্যয় হয়েছে প্রায় দেড় লাখ ভারতীয় রূপি।

তিনি জানান, দই ছিল প্রায় দেড় হাজার লিটার। ঘি ছিল প্রায় ১ কুইন্টাল।

এই অনুষ্ঠানে দুধ, ঘি, দই বাধ্যতামূলক কিনা জানতে চাইলে তিনি বলেন, এটি ঐতিহ্য। অতীতেও কয়েকবার করা হয়েছে। সেই ঐতিহ্যকেই রক্ষা করা হয়েছে।

রামলাল আরও বলেন, গুজর সম্প্রদায়ের মতে এই দুধ-ঘি-দই ঢালা একেবারেই নষ্ট করা নয়। কারণ আমরা দেবনারায়ণ দেবতাকে তুষ্ট করলাম। তিনি আমাদের গবাদি পশুদের রক্ষা করবেন।

মন্দিরটির নির্মাণব্যয় প্রায় ১ কোটি রুপি। আগামী দু’বছরের মধ্যে এর নির্মাণ কাজ শেষ হবে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments