বাংলাদেশ ডেস্ক: অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীদের তৈরি করা করোনাভাইরাসের টিকা ব্যবহারের জন্য অনুমোদন দিয়েছে যুক্তরাজ্য। এরইমধ্যে যুক্তরাজ্যের নির্মাতা প্রতিষ্ঠান অ্যাস্ট্রাজেনেকার কাছ থেকে ১০০ মিলিয়ন ডোজ অর্ডার করেছে, যা ৫০ মিলিয়ন লোককে দেওয়া সম্ভব হবে বলে জানানো হয়েছে।

টিকার এই অনুমোদনকে প্রধান টার্নিং পয়েন্ট হিসেবে চিহ্নিত করে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানায়, এটি যুক্তরাজ্যের টিকাদান প্রচারে ব্যাপক প্রসার ঘটাবে, যা জীবনকে স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনবে। এছাড়া, ভ্যাকসিনটি নিরাপদ এবং কার্যকর বলেও জানানো হয় ওই প্রতিবেদনে।

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি ২০২০ সালের জানুয়ারিতে ডিজাইন করা হয়েছিল। এপ্রিল মাসে প্রথম একজন স্বেচ্ছাসেবীর ওপর পরীক্ষা করা হয় এবং পরে বড় আকারের ক্লিনিক্যাল ট্রায়াল করা হয়েছে।

আশা করা হচ্ছে, অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিনটি, টিকা দেওয়ার ক্ষেত্রে উল্লেখযোগ্য পরিমাণে ব্যবহার হবে। কারণ এটির উৎপাদন সহজ এবং বিক্রয় মূল্যও অনেক কম হবে।

এর আগে, ডিসেম্বরের শুরুতেই ফাইজার-বায়োএনটেকের ভ্যাকসিন অনুমোদন দেয় যুক্তরাজ্য। ফলে দেশটিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনটি দ্বিতীয় ভ্যাকসিন হিসেবে অনুমোদন পেল।