বাংলাদেশ ডেস্ক: রাশিয়ার অত্যাধুনিক আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা এস-৪০০ ভারতকে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ। মঙ্গলবার (০১ জুন) ব্রিক্স সদস্য দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক শেষে তিনি বলেন, ভারত আমাদের কাছে এস-৪০০ কিনতে বদ্ধপরিকর। আমরাও এই ব্যবস্থা পরিকল্পনায় অনুযায়ী ভারতকে সরবরাহ করবো।

এসময় ভারতের সঙ্গে রাশিয়ার অর্থনৈতিক, রাজনৈতিক, প্রতিরক্ষা ও স্বাস্থ্যখাতে সহযোগিতা অব্যাহত থাকবে বলে জানিয়েছেন তিনি।

কয়েকদিন আগে রাশিয়ার রাষ্ট্র নিয়ন্ত্রিত সমরাস্ত্র রপ্তানিকারক প্রতিষ্ঠান জানিয়েছে, আগামী অক্টোবর থেকে ডিসেম্বরের মধ্যে ভারত এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থার প্রথম চালান পেতে যাচ্ছে।

এর আগে ২০ মার্চ মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন ভারতীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের সঙ্গে বৈঠকে রাশিয়ার কাছ থেকে ভারতের এস-৪০০ আকাশ প্রতিরক্ষা ক্রয়ের বিষয়টি আলোচনা হয়েছিল। সেসময় অস্টিন ভারতসহ মার্কিন মিত্রদের রুশ সামরিক সরঞ্জাম এড়িয়ে চলার কথা বলেন।

গত বছর রুশ এস-৪০০ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা কেনার জন্য তুরস্কের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেছিল যুক্তরাষ্ট্র। ২০১৮ সালে রাশিয়ার কাছ থেকে পাঁচটি এস-৪০০ ব্যবস্থা কেনার চুক্তি করে ভারত। ২০২৫ সালের দিকে সব চুক্তি নিষ্পত্তি হওয়ার কথা রয়েছে। ৫০০ কোটি ডলারের এ চুক্তির মধ্যে এরইমধ্যে মস্কোকে ৮০ কোটি ডলার পরিশোধ করেছে দিল্লি।

সূত্র: পার্সটুডে, রয়টার্স

Previous article২৪ ঘণ্টায় করোনায় মৃত্যু কমেছে, নতুন শনাক্ত বেড়েছে
Next articleএনআইডি হস্তান্তর নিয়ে যা বললেন মাহবুব তালুকদার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।