বাংলাদেশ ডেস্ক: রাশিয়ার পূর্বাঞ্চলীয় কামচাটকা উপদ্বীপের নিকটবর্তী ওখটস্ক সাগরে দেশটির একটি বিমান বিধ্বস্ত হয়েছে। এ সময় বিমানে থাকা ২৮ আরোহীর সবার মৃত্যু হয়েছে বলে জানিয়েছে রাশিয়ার বার্তা সংস্থা তাস।
মঙ্গলবার (৬ জুলাই) বিমানটি কামচাটস্কির আঞ্চলিক রাজধানী পেদ্রাপাভলোভস্ক-কামচাটস্কি থেকে সাগর তীরবর্তী শহর পালানায় (কামচাটকার উত্তরাঞ্চল) যাচ্ছিল। পথিমধ্যে বিমানটির সঙ্গে এয়ার ট্র্যাফিক কন্ট্রোলের যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়।
পেট্রোপাভ্লভস্ক-কামচাটস্কি এয়ার এন্টারপ্রাইজের সিইও আলেক্সি খারব্রভ বিমানটি খুঁজে পাওয়ার বিষয়টি নিশ্চিত করে বলেছেন, আন্তনোভ এএন-২৬ মডেলের দুই ইঞ্জিনের টার্বোপ্রোপ বিমানটি সাগরের যে অংশে আছড়ে পড়েছে সে স্থানটি চিহ্নিত করতে পেরেছে জরুরি বিভাগ।
বার্তা সংস্থা আরআইএ জানিয়েছে, বেশ কয়েকটি জাহাজ ও হেলিকপ্টার ঘটনাস্থলের দিকে রওনা হয়েছে।
জরুরি বিভাগের একজন কর্মকর্তা তাসকে জানান, ‘বিমানটি বিধ্বস্ত হওয়ার আগে একটি পাহাড়ের চূড়ায় ধাক্কা খায়। এ ঘটনায় আরোহীদের কেউ বেঁচে নেই।’
বিমানটিতে ২২ আরোহী ও ৬ ক্রু ছিল বলে জানিয়েছে পেট্রোপাভ্লভস্ক-কামচাটস্কি এয়ার এন্টারপ্রাইজ কর্তৃপক্ষ। আরোহীদের মধ্যে একটি শিশুও ছিল। নিখোঁজ হওয়া বিমানটি ১৯৮২ সাল থেকে সেবা দিয়ে আসছিল বলে জানিয়েছে তাস।
এর আগে, কামচাটকা উপত্যকার ওপর দিয়ে উড্ডয়নের সময় এয়ার ট্রাফ্রিক কন্ট্রোলারের সঙ্গে বিমানটির যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। তবে বিমানটি নিরাপত্তাগত কোনো ত্রুটির কারণে বিধ্বস্ত হয়েছে কিনা, সেটা তদন্ত করে দেখছেন রুশ কর্মকর্তারা।
প্রসঙ্গত, রাশিয়ায় মাঝে মাঝেই ভয়াবহ বিমান দুর্ঘটনা ঘটে। তবে সাম্প্রতিক বছরগুলোতে দেশটি নিরাপদ বিমান চলাচলে উন্নতি করেছে।
এরপরেও যাত্রীবাহী বিমান রক্ষণাবেক্ষণ এবং সুরক্ষার মান নিয়ে শিথিলতার কারণে সাম্প্রতিক বছরগুলোতে রাশিয়ায় বেশ কয়েকটি মারাত্মক বিমান দুর্ঘটনা ঘটেছে।
এর আগে সবশেষ ১৯ জুন রাশিয়ার দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সাইবেরিয়ায় একটি জঙ্গলে কেমেরোভো ওব্লাস্টে এল-৪১০ বিমান জরুরি অবতরণের সময় বিধ্বস্ত হয়ে সাতজন নিহত হয়।
তার আগে ২০১৯ সালের মে মাসে রাশিয়ার রাজধানী মস্কো বিমানবন্দরে দেশটির পতাকাবাহী এক বিমান ল্যান্ডিংয়ের সময় আগুন ধরে যায়। পরে বিমানটি বিধ্বস্ত হয়ে ৪১ যাত্রী নিহত হন।

Previous articleসামনে অক্সিজেনের তীব্র সংকটের আশঙ্কা
Next articleদেশে করোনায় আজও দেশে ১৬৩ জনের মৃত্যু, শনাক্তে রেকর্ড ১১ হাজার ৫২৫
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।