বাংলাদেশ ডেস্ক: তুরস্কের ওপর কানাডার অস্ত্র নিষেধাজ্ঞার কারণে দেশটির একটি প্রতিরক্ষা কোম্পানি বিলুপ্ত হয়ে গেছে। প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন সামরিক সরঞ্জাম তৈরি করা এ কানাডিয়ান কোম্পানি দেউলিয়া হওয়ার কারণ হলো, তারা মূলত তুরস্কের বিভিন্ন প্রতিরক্ষা (সামরিক অস্ত্র নির্মাণ) কোম্পানিতে বিভিন্ন যন্ত্রাংশ সরবরাহ করত। কানাডার অস্ত্র নিষেধাজ্ঞার কারণে তারা তাদের প্রধান ক্রেতা হারায় এবং দেউলিয়া হয়ে যায়। বৃহস্পতিবার এমন সংবাদ প্রকাশ করেছে মিডল ইস্ট মনিটর।

কানাডার প্রতিরক্ষা বিষয়ক কোম্পানি টেলিমাস সিস্টেম ইনকর্পোরেট বন্ধ হয়ে গেছে। প্রতিরক্ষা বিষয়ক বিভিন্ন সামরিক সরঞ্জাম তৈরি করা এ কানাডিয়ান কোম্পানিটির উৎপাদন ও অন্যান্য কার্যক্রম এখন বন্ধ। তারা এ বছরের ২৪ আগস্ট তারিখে নিজেদের দেউলিয়া হিসেবে ঘোষণা করে। এখন এ কোম্পানিটি দেউলিয়া হিসেবে নথিভুক্ত হয়েছে। এর আগে এ প্রতিরক্ষা বিষয়ক কোম্পানিটি গত বছরে লোকসান করে তিন লাখ ৬০ হাজার মার্কিন ডলার। আর এ বছরে টেলিমাস সিস্টেম ইনকর্পোরেট মোট ১১ লাখ মার্কিন ডলার লোকসান করে।

প্রতিরক্ষা বিষয়ক কোম্পানি টেলিমাস সিস্টেম ইনকর্পোরেটের এ বিপুল লোকসানের মূল কারণ তুরস্কের ওপর কানাডার অস্ত্র নিষেধাজ্ঞা। কারণ এ কোম্পানিটি তুরস্কের বিভিন্ন প্রতিরক্ষা (সামরিক অস্ত্র নির্মাণ) কোম্পানি যেমন, তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের (টিএআই) অন্যতম প্রধান যন্ত্রাংশ সরবরাহকারী। টেলিমাস সিস্টেম মূলত তুরস্কের বিমান ও ড্রোন নির্মাণ কোম্পানির কাছে ইলেকট্রনিক ইন্টেলিজেন্স ও সাপোর্ট সিস্টেম বিক্রি করে। তুর্কি অ্যারোস্পেস ইন্ডাস্ট্রিজের টিএআই আনকা ড্রোন নির্মাণে টেলিমাস সিস্টেমের যন্ত্রাংশ ব্যবহার করা হয়।

উল্লেখ্য, ২০১৯ সালে তুরস্কের ওপর কানাডিয়ান সরকার অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে। এ বছরের এপ্রিল মাসে কানাডা আরো কঠোরভাবে এ অস্ত্র নিষেধাজ্ঞা জারি করে। সিরিয়াতে তুরস্কের সামরিক কার্যক্রম ও আর্মেনিয়ার সাথে যুদ্ধের সময় আজারবাইজানকে সামরিক সহায়তা দেয়ার কারণে এ অস্ত্র নিষেধাজ্ঞা আরোপ করে কানাডা।

সূত্র : মিডল ইস্ট মনিটর

Previous articleকঙ্গোতে সেনা অভিযানে ২৭ বিদ্রোহী নিহত
Next articleআওয়ামী লীগ লাশের উপর দিয়ে ক্ষমতায় যেতে অভ্যস্ত: রিজভী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।