বাংলাদেশ প্রতিবেদক: পদত্যাগের পর আবার ফিরে এসেছেন সুইডেনের প্রথম নারী প্রধানমন্ত্রী মাগদালেনা অ্যান্ডারসন। সোমবার নতুন করে আবার দেশটির পার্লামেন্ট প্রধানমন্ত্রী পদে তাকে নির্বাচিত করে।

সুইডেনে রাজনৈতিক টালমাটাল পরিস্থিতির জের ধরে অ্যান্ডারসন গত ২৪ নভেম্বর দায়িত্ব গ্রহণের কয়েক ঘণ্টার মধ্যেই পদত্যাগ করেছিলেন।

সোমবার নতুন করে পার্লামেন্টে ভোট হলে তাতে সোশ্যাল ডেমোক্রেটিক পার্টি নেতা মাগদালেনা অ্যান্ডারসন অল্প ভোটের ব্যবধানে জয়ী হন।

৫৪ বছর বয়সী এই অর্থনীতিবিদ গ্রিন পার্টির সাথে মিলে যে জোট সরকারের চেষ্টা করেছিলেন তা ব্যর্থতায় পর্যবসিত হয় মূলত তার বাজেট প্রস্তাবনা পাস করতে না পারার কারণে।

এর পরিবর্তে ডানপন্থী সুইডেন ডেমোক্র্যাটসহ একদল বিরোধী সদস্যের প্রস্তাবিত বাজেট পাস করেছিলো পার্লামেন্ট।

গ্রিন পার্টি বলেছিলো যে, তারা ‘প্রথমবারের মত কট্টর রক্ষণশীলদের উত্থাপিত বাজেট’ মেনে নিতে পারছে না।

প্রচলিত প্রথা অনুযায়ী সুইডেনে জোট সরকার থেকে কোন দল বেরিয়ে গেলে প্রধানমন্ত্রী পদত্যাগ করে থাকেন।

সোমবার পার্লামেন্টে যে ভোট হয়েছে তাতে ৩৪৯ সদস্যের মধ্যে ১০১ জন হ্যাঁ, ও ১৭৩ জন না ভোট দেন। কিন্তু ভোটদানে বিরত ছিলেন ৭৫ জন।

সুইডেনে নিয়ম অনুযায়ী একজনকে প্রধানমন্ত্রী হলে শুধুমাত্র নিশ্চিত করতে হয় যে সংখ্যাগরিষ্ঠ সদস্যরা তার বিপক্ষে নন।

ভোটের পর এক সংবাদ সম্মেলনে অ্যান্ডারসন বলেন জনকল্যাণ, জলবায়ু পরিবর্তন ও অপরাধের মতো বিষয়গুলো নিয়ে সুনির্দিষ্ট কর্মসূচি নিয়ে সুইডেনকে এগিয়ে নিতে তিনি প্রস্তুত।

সূত্র : বিবিসি

Previous articleবেগম জিয়ার মুক্তি ও উন্নত চিকিৎসা চান ‘ভাষা মতিনের’ স্ত্রী
Next articleবরগুনায় মাদ্রাসাছাত্রীকে ধর্ষণ মামলায় শিক্ষকের যাবজ্জীবন
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।