বাংলাদেশ ডেস্ক: সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টা এবং কন্যা ইভানকা ট্রাম্প ক্যাপিটল ভবনে দাঙ্গার তদন্ত করা কংগ্রেসের কমিটির সামনে সাক্ষ্য দিয়েছেন। তার স্বামী জেরড ক্যাশনারও তদন্ত কমিটির সামনে উপস্থিত হয়েছেন।

৬ জানুয়ারির ক্যাপিটল দাঙ্গা নিয়ে গঠিত কংগ্রেসের কমিটির সামনে মঙ্গলবার ভার্চুয়ালি সাক্ষ্য দিয়েছেন সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের মেয়ে ইভানকা ট্রাম্প।

আট ঘণ্টা মার্কিন প্রতিনিধি পরিষদের কমিটির নানা প্রশ্নের উত্তর দিয়েছেন এই ব্যবসায়ী, যিনি ট্রাম্প প্রেসিডেন্ট থাকাকালে তার উপদেষ্টা ছিলেন।

ইভানকা অবশ্য স্বেচ্ছায় কমিটির সামনে সাক্ষ্য দিয়েছেন। তদন্ত কমিটি আগেই জানিয়েছিল যে ট্রাম্প সমর্থকরা ক্যাপিটল ভবনে হামলা চালালে তখন সহিংসতা বন্ধে উদ্যোগী হতে প্রেসিডেন্টকে অনুরোধ করেছিলেন ইভানকা।

মার্কিন ক্যাপিটল ভবনে সেই হামলায় অন্তত পাঁচজনের মৃত্যু হয়। ১৩০ জন পুলিশ অফিসার আক্রান্ত হন। ক্যাপিটলের ভিতরে ঢুকে তছনছ করে দেয়া হয় সবকিছু। আমেরিকার ইতিহাসে প্রথম এমন হামলার ঘটনা ঘটে। ডোনাল্ড ট্রাম্প এবং তার ঘনিষ্ঠরা হামলায় ইন্ধন যুগিয়েছিলেন কিনা তা তদন্ত হচ্ছে এখন।

তদন্ত প্রায় শেষ
কমিটি ইতোমধ্যে ৮০০’র মতো প্রতক্ষ্যদর্শীর সাক্ষ্য নিয়েছে, যাদের মধ্যে ইভানকা ট্রাম্পের স্বামী জারেড কুশনারও রয়েছেন। গতসপ্তাহে তাকে ছয় ঘণ্টার মতো জিজ্ঞাসাবাদ করেছিল কংগ্রেসের কমিটি।

তদন্ত কমিটির ডেমোক্র্যাটিক চেয়ারম্যান বেনি টম্পসন মার্কিন সংবাদমাধ্যম সিএনএনকে বলেন, ‘ইভানকা নানা প্রশ্নের উত্তর দিয়েছেন। আমি যেটা বোঝাচ্ছি তা হচ্ছে, তিনি কোনো আড্ডার ছলে নয়, বিভিন্ন প্রশ্নের সরাসরি উত্তর দিয়েছেন।’

‘তিনি নিজেই এসেছেন। অবশ্যই সেটার বাড়তি গুরুত্ব রয়েছে। আমাদের আদালতের মাধ্যমে কোনো সমন জারি করতে হয়নি,’ যোগ করেন টম্পসন।

এদিকে, তদন্তকাজ প্রায় শেষ হয়ে গেছে বলে জানা গেছে। মে মাসে এ সংক্রান্ত গণশুনানি অনুষ্ঠিত হবে।

সূত্র : ডয়চে ভেলে

Previous articleঅনুমোদন নেই তবুও ব্যবহার করা হচ্ছে বিএসটিআইয়ের লোগো !
Next articleভূঞাপুরে বালুবাহী ট্রাক চাপায় পিষ্ট হলো হেলপার
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।