বাংলাদেশ ডেস্ক: পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ড ও বুলগেরিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া। বুধবার রাশিয়ান মুদ্রা রুবলের মাধ্যমে গ্যাসের মূল্য পরিশোধ না করায় এ ব্যবস্থা নেয়া হয়।

ইউক্রেন যুদ্ধকে কেন্দ্র করে রাশিয়ার ওপর যে কঠোর অবরোধ আরোপ করেছিল বিভিন্ন দেশ (ইউরোপ ও উত্তর আমেরিকার বিভিন্ন দেশ) তার বিরুদ্ধে পাল্টা পদক্ষেপ হিসেবে গ্যাস সরবরাহ বন্ধ করা হয়েছে। মূলত, ইউরোপীয় দেশগুলোর অর্থনীতি ধ্বংসের জন্য রুশ কর্তৃপক্ষ তাদের গ্যাস অস্ত্র ব্যবহার করতে চাইছে। এ মুহূর্তে পূর্ব ইউরোপের দেশ পোল্যান্ড ও বুলগেরিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করেছে রাশিয়া।

ইউরোপীয় নেতারা রাশিয়ার এ পদক্ষেপের সমালোচনা করে বলেছেন এটা এক ধরনের ‘ব্লাকমেইল।’ কারণ, রাশিয়া যখন ইউক্রেনের পূর্বাঞ্চলের বিভিন্ন অংশে অভিযান চালাচ্ছে তখন ইউরোপের দেশগুলো যুক্তরাষ্ট্রের সাথে মিলে ইউক্রেনীয় সেনাবাহিনীকে অস্ত্র সরবরাহ করছে। এ অস্ত্র সরবরাহের বিষয়টাকে প্রতিহত করতেই রাশিয়া এমন পদক্ষেপ নিচ্ছে।

পোল্যান্ড ও বুলগেরিয়াতে গ্যাস সরবরাহ বন্ধ করার বিষয়ে রাশিয়া জানিয়েছে, রুবলের মাধ্যমে গ্যাসের মূল্য পরিশোধ করতে বাধ্য করার জন্য এমন পদক্ষেপ নেয়া হয়েছে। (অর্থনৈতিক) নিষেধাজ্ঞা থেকে রুশ অর্থনীতিকে রক্ষার জন্য এমন পদক্ষেপ নেয়া হয়েছে।

এ বিষয়ে পোল্যান্ড জানিয়েছে যে তাদের জন্য গ্যাস সরবরাহ বন্ধ করে দিয়েছে রাশিয়া। বুলগেরিয়ান কর্তৃপক্ষ বলেছে যে তারা দ্রুতই এ গ্যাস সরবরাহ বন্ধ করার কারণ জানার চেষ্টা করবে।

পোল্যান্ড ও বুলগেরিয়াতে রুশ গ্যাস সরবরাহ বন্ধ করার বিষয়ে ইউক্রেন বলেছে, রাশিয়া এখন পশ্চিমা দেশগুলোর মধ্যকার একতা নষ্ট করতে চাইছে।

সূত্র : আল-জাজিরা, রয়টার্স

Previous articleনিউমার্কেটে সংঘর্ষ: রিমান্ড শেষে কারাগারে বিএনপি নেতা মকবুল
Next articleঅনলাইনে জন্ম মৃত্যু নিবন্ধনে ভোগান্তির শেষ কোথায়?
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।