বাংলাদেশ প্রতিবেদক: আগামী কয়েকটি বছরের মধ্যেই পৃথিবীতে বহু নতুন ধরনের জীবাণুর সংক্রমণ শুরু হয়ে যাবে। এর মধ্যে অনেকগুলোই মহামারীর চেহারা নিতে পারে। অনেকগুলোই পারে মানুষকে চরম বিপের মুখে ফেলতে। এবং এদিকে অগ্রসর হওয়া শুরু হয়ে গিয়েছে। এমনই বলছেন বিজ্ঞানীরা।

সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত হওয়া এক প্রতিবেদনে বিজ্ঞানীরা দাবি করেছেন, আগামী ৫০ বছরের মধ্যে পৃথিবী প্রায় ১৫০০ মহামারীর মুখোমুখি হতে পারে। এর আতুঁড়ঘর হয়ে উঠতে পারে ভারত। ভারত ছাড়া আরো একটি দেশ ভয়ঙ্কর বিপদের মুখে পড়তে পারে, সেটি হলো ইন্দোনেশিয়া।

বিজ্ঞানীরা জানিয়েছেন, এর পিছনে সবচেয়ে বড় ভূমিকা নেবে বিশ্ব উষ্ণায়ণ এবং জলবায়ু পরিবর্তন। এছাড়া মারাত্মক ভূমিকা নিতে পারে জনঘনত্বের বৃদ্ধি।

এই গবেষণাপত্রটিতে মূলত পাঁচটি বিষয় নিয়ে বলা হয়েছে। দেখে নেয়া যাক, সেগুলি কী কী :

– গরম যত বাড়বে, বিভিন্ন প্রাণী তাদের পুরনো বাসস্থান ছেড়ে আরো শীতল পরিবেশের দিকে যাত্রা করবে। তাতে তারা নতুন বিভিন্ন প্রাণীর সামনাসামনি হবে। তাতে বাড়বে এক প্রাণী থেকে অন্য প্রাণীর শরীরের জীবাণুর যাতায়াত। আর তাতেই হবে মিউটেশন। জন্ম নেবে নতুন জীবাণু। তার অনেকগুলোই মহামারী সৃষ্টি করতে পারে।

– করোনাকালে বোঝা গিয়েছে জুনোটিক স্টাডিজের গুরুত্ব বেড়েছে। এক প্রাণী থেকে অন্য প্রাণীর শরীরে জীবাণুর যাতায়াত, মিউটেশন এবং নতুন মহামারীর সৃষ্টির কার্যকারণ ব্যাখ্যা করতে পারে এই বিজ্ঞান। আগামী সময়ে এই বিজ্ঞানই বলে দেবে মানুষ এবং বিভিন্ন প্রাণীর ক্ষতির আশঙ্কা কতটা বাড়ছে।

– বিভিন্ন প্রাণীর মধ্যে জীবাণুর যাতায়াত সবচেয়ে বেশি মাত্রায় হবে এশিয়া এবং আফ্রিকার বিভিন্ন দেশে। কারণ এই সব দেশের জনঘনত্ব এবং জনসংখ্যা অন্য মহাদেশের দেশগুলোর তুলনায় বেশি। বিশেষ করে ভারত এবং ইন্দোনেশিয়ার কথা বলা হয়েছে এই রিপোর্টে।

– এই ঘটনা শুরু হয়ে গিয়েছে। বিজ্ঞানীদের মত, এখন কার্বন এমিশন কমিয়ে বা বিশ্ব উষ্ণায়নকে ঠেকিয়ে দিলেও এই প্রক্রিয়ার গতি কমবে। একে আর আটকানো যাবে না।

– বাদুড়ের মতো প্রাণী ইতিমধ্যেই এই জাতীয় জীবাণু ভাণ্ডারে পরিণত হয়েছে। গরম যত বাড়বে বাদুড়ের কারণেই জীবাণু এক জায়গা থেকে অন্যত্র ছড়িয়ে পড়বে।

সব মিলিয়ে আগামী সময়টি যে খুব সুখকর হতে চলেছে— এমন আশার কথা বলছেন না বিজ্ঞানীরা। তাদের মতে, আগামী সময়ে মারাত্মক বিপদ অপেক্ষা করে রয়েছে মানুষসহ গোটা প্রাণীকুলের জন্য। এবং সেই বিপদ থেকে আর বাঁচা সম্ভব নয়।

সূত্র : হিন্দুস্থান টাইমস

Previous articleআওয়ামী লীগের শক্তি এ দেশের জনগণ: ওবায়দুল কাদের
Next articleবাবার মাগফেরাত কামনায় পাকিস্তানি অভিনেত্রীর মসজিদ নির্মাণ
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।