বাংলাদেশ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, ইউরোপীয় ইউনিয়নের কিছু দেশের পক্ষে রাশিয়ার বাদ দিয়ে টিকে থাকা অসম্ভব ব্যাপার হবে। রাশিয়া থেকে তেল আমদানি পুরোপুরি বন্ধ করার জন্য যখন ইউরোপীয় ইউনিয়নের নেতারা সদস্য দেশগুলোর ওপর চাপ সৃষ্টি করেছেন তখন রুশ প্রেসিডেন্ট এই বক্তব্য দিলেন।

পুতিন বলেন, ইউরোপীয় ইউনিয়নের যে সমস্ত দেশ রাশিয়ার তেলের ওপর অনেক বেশি মাত্রায় নির্ভরশীল, সে সমস্ত দেশ এখনই রাশিয়া থেকে তেল আমদানি বন্ধ করতে পারবে না।

রাশিয়ার বিভিন্ন তেল কোম্পানি এবং সরকারের শীর্ষ কর্মকর্তাদের সাথে গতকাল মঙ্গলবার এক বৈঠকে পুতিন আরো বলেন, পশ্চিমা নিষেধাজ্ঞা এবং রাশিয়ার তেলের ওপর সম্ভাব্য অবরোধের ফলে বিশ্ববাজারে তেলের দাম বেড়ে গেছে। তেলের বাজারে বড় রকমের পরিবর্তন এসেছে এবং আগের মতোই ব্যবসা বাণিজ্য চলছে। ফলে আগের মতো নিষেধাজ্ঞার মডেল আর কাজ করবে না। এজন্য এখন দরকার তেলের উৎপাদনকারী থেকে ক্রেতাদের মধ্যে একটি পূর্ণাঙ্গ যোগসূত্র তৈরি করা।

ইউক্রেনে ভেতরে মস্কোর সামরিক অভিযান শুরুর পর থেকে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপের চেষ্টা করছে কিন্তু এখন পর্যন্ত ২৭ জাতির এ জোট এই বিষয়ে একমত হতে পারেনি। জোটের সব সদস্য এ বিষয়ে একমত হতে না পারলে ইউরোপীয় ইউনিয়ন রাশিয়ার তেলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করতে পারবে না।

Previous articleকরোনায় ফের বাড়ছে প্রাণহানি ও শনাক্ত, সর্বোচ্চ মৃত্যু যুক্তরাষ্ট্রে
Next articleকক্সবাজারে অপরিকল্পিত স্থাপনা নির্মাণ করবেন না: প্রধানমন্ত্রী
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।