রবিবার, জুন ২৩, ২০২৪
Homeআন্তর্জাতিকতেলের মূল্য সীমা প্রশ্নে উৎপাদন কমিয়ে দেয়ার হুমকি পুতিনের

তেলের মূল্য সীমা প্রশ্নে উৎপাদন কমিয়ে দেয়ার হুমকি পুতিনের

বাংলাদেশ ডেস্ক: রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন শুক্রবার সতর্ক করে দিয়ে বলেছেন, মস্কোর ইউক্রেন আগ্রাসন বিষয়ে পশ্চিমা দেশগুলো এক জোট হয়ে মস্কোর রফতানি করা তেলের দাম ব্যারেল প্রতি সর্বোচ্চ ৬০ ডলার বেধে দেয়ার জবাবে তারা তেল উৎপাদন কমিয়ে দিতে পারে। খবর এএফপির।

ইইউ, জি৭ ও অস্ট্রেলিয়ার বেধে দেয়া তেলের এ সর্বোচ্চ দাম সোমবার থেকে কার্যকর হতে যাচ্ছে। রাশিয়ার রাজস্ব হ্রাসের প্রচেষ্টার অংশ হিসেবে তারা এমন পদক্ষেপ গ্রহণ করে।

কিরগিজস্তানের রাজধানী বিশকেকে এক আঞ্চলিক সম্মেলনের পর পুতিন সাংবাদিকদের বলেন, আমরা প্রয়োজন হলে তেল উৎপাদন কমানোর সম্ভাবনা বিবেচনা করবো।

তিনি বলেন, তেলের সর্বোচ্চ মূল্য বেধে দেয়া ছিল একটি `বোকামি সিদ্ধান্ত যা বৈশ্বিক তেলের বাজারকে ক্ষতিগ্রস্ত করবে। তবে এতে রাশিয়ার কোনো ক্ষতি হবে না।`

তিনি আরো বলেন, মস্কো আগামী কয়েকদিনের মধ্যে এর জবাবে পাল্টা পদক্ষেপের ঘোষণা দেবে। এ ব্যাপারে তিনি বিস্তারিত আর কিছু বলেননি।

বর্তমান বাজারে ব্যারেল প্রতি অপরিশোধিত তেলের দাম প্রায় ৬৫ ডলার যা ইইউ, জি৭ ও অস্ট্রেলিয়ার বেধে দেয়া তেলের দামের চেয়ে সামান্য বেশি। রাশিয়ার পক্ষ থেকে বলা হয়, তাদের এমন পদক্ষেপ কেবলমাত্র স্বল্প মেয়াদে সীমিত প্রভাব ফেলতে পারে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments