রবিবার, জুন ১৬, ২০২৪
Homeআন্তর্জাতিকচাঁদে পা রেখেছে চন্দ্রযান-৩, ইতিহাস গড়েছে ভারত

চাঁদে পা রেখেছে চন্দ্রযান-৩, ইতিহাস গড়েছে ভারত

বাংলাদেশ প্রতিবেদক: চাঁদের দক্ষিণ মেরুতে সফলভাবে অবতরণ করেছে ভারতের চন্দ্রযান-৩। একই সাথে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণকারী প্রথম দেশ হিসেবে নিজেদের নাম লেখিয়েছে ভারত।

এর আগে সব মিশনে চন্দ্রযানগুলো চাঁদের নিরক্ষরেখার কাছাকাছি নেমেছিল। তবে অনাবিষ্কৃতই ছিল পৃথিবীর একমাত্র উপগ্রহের দক্ষিণ মেরু।

বুধবার (২৩ আগস্ট) ভারতের স্থানীয় সময় সন্ধ্যা পৌনে ৬টায় চন্দ্রযান-৩-এর ল্যান্ডার বিক্রম অবতরণ করতে শুরু করে। পরে ৬টা ৪মিনিটে চাঁদের মাটি স্পর্শ করে ইতিহাস গড়ে চন্দ্রযান-৩।

চাঁদের মাটিতে সফলভাবে অবতরণ করা যুক্তরাষ্ট্র, রাশিয়া ও চীনের পর বিশ্বের চতুর্থ দেশ ভারত।

এর আগে ২০১৯ সালে চন্দ্রযান-২ পাঠিয়েছিল ভারত। কিন্তু সেটি সফল হয়নি। চাঁদের মাটিতে মুখ থুবড়ে পড়েছিল ওই মহাকাশযানটি। এছাড়া গত রোববার চাঁদের দক্ষিণ মেরুতে মহাকাশযান নামাতে গিয়ে ব্যর্থ হয়েছে রাশিয়া। চাঁদের মাটিতে ভেঙে পড়ে দেশটির মহাকাশযান লুনা-২৫।

ল্যান্ডার বিক্রমের অবতরণের পর ভিডিও বার্তায় ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি বলেছেন, ‘টিম চন্দ্রযানকে, বিজ্ঞানীদের আমার শুভেচ্ছা। তারা এই মুহূর্তটির জন্য বছরের পর বছর ধরে পরিশ্রম করেছেন। ১৪০ কোটি দেশবাসীকে শুভেচ্ছা। ভারতের উদীয়মান ভাগ্যের আহ্বান এই মুহূর্তে। অমৃতকালের আহ্বান। অন্তরীক্ষে নতুন ভারতের উদয়। আমি এখন দক্ষিণ আফ্রিকায়। দেশবাসীর সাথে সাথে আমার মনও ওখানেই ছিল।’

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments