বুধবার, মে ১৫, ২০২৪
Homeআন্তর্জাতিক২৪ ঘণ্টার মধ্যে পাকিস্তান ছাড়তে হবে লাখো আফগানকে

২৪ ঘণ্টার মধ্যে পাকিস্তান ছাড়তে হবে লাখো আফগানকে

বাংলাদেশ প্রতিবেদক: বৈধ কাগজপত্র না থাকায় আগামী ২৪ ঘণ্টার মধ্যে পাকিস্তান ছেড়ে নিজ দেশে ফিরে যেতে হতে পারে লাখ লাখ আফগান শরণার্থীদের। পাকিস্তানি সংবাদমাধ্যম জিও নিউজের এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

পাকিস্তান থেকে অবৈধ শরণার্থীদের দেশে ফিরে যাওয়ার সরকারি সময়সীমা শেষ হচ্ছে ১ নভেম্বর। চলতি মাসের শুরুর দিকে সব আশ্রয়প্রার্থী আফগান শরণার্থীদের চলে যাওয়ার নির্দেশ দেয় পাকিস্তানে।

জাতিসংঘের তথ্য অনুযায়ী, ১৩ লাখ আফগান নিবন্ধিত শরণার্থী হিসেবে পাকিস্তানে অবস্থান করছে আর ৮ লাখ ৮০ হাজার মানুষ বৈধভাবে থাকার অনুমতি পেয়েছে। তবে আরও ১৭ লাখ মানুষ দেশটিতে অবৈধভাবে বসবাস করছে। এখনও শরণার্থীর স্বীকৃতি পায়নি তারা।

ফলে এই ১৭ লাখ শরণার্থীকে পাকিস্তান ছাড়তে হবে। সরকার জানিয়েছে, নভেম্বরের মধ্যে তাদের দেশে ফিরে যেতে হবে। স্বেচ্ছায় না গেলে তাদের ওপর বলপ্রয়োগ করা হবে।

সরকারের এমন নির্দেশনার পর কাগজপত্র তৈরির হিড়িক পড়ে শরণার্থীদের। অনেকে উপায় না পেয়ে দেশেও ফিরে যান। তবে সেই সংখ্যা খুবই কম। গত চার দশকে জেনেভা কনভেনশন মেনে ৪০ লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দিয়েছে পাকিস্তান।

একদিন আগে তত্ত্বাবধায়ক প্রধানমন্ত্রী আনোয়ারুল হক কাকার জানিয়েছেন, পাকিস্তানে ১০ লাখেরও বেশি বিদেশি অবৈধভাবে বসবাস করছেন। তাদের কোনো বৈধ নথি নেই।

আফগান শরণার্থী বিষয়ক কমিশন জানায়, ইতিমধ্যে তোরখাম সীমান্ত দিয়ে ফিরে যেতে শুরু করেছে আফগানরা। ২৮ অক্টোবর পর্যন্ত ৬৭ হাজার ৬০৪ জন আফগান দেশে ফিরে গেছে।

তালেবান সরকারও জানিয়েছে ২৩ সেপ্টেম্বর থেকে ২২ অক্টোবর পর্যন্ত পাকিস্তান থেকে ৬০ হাজার আফগান দেশে ফিরেছে। স্বাভাবিকের তুলনায় এই সংখ্যা তিনগুণ বেশি।

আন্তর্জাতিক আইন অনুযায়ী যেকোনো নাগরিকই বিদেশি কোনো রাষ্ট্রের কাছে আশ্রয় চাইতে পারে। বছরের পর বছর ধরে লাখ লাখ আফগান শরণার্থীকে আশ্রয় দিয়েছে পাকিস্তান। বিশেষ করে ২০২১ সালে তালেবান ক্ষমতায় আসার পর তারা অনেক শরণার্থীকে জায়গা দিয়েছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments