বুধবার, মে ১, ২০২৪
Homeআন্তর্জাতিকহাউছিদের আটক ইসরাইলি জাহাজটি ভারতে যাচ্ছিল ‘গুরুত্বপূর্ণ’ পণ্য নিয়ে!

হাউছিদের আটক ইসরাইলি জাহাজটি ভারতে যাচ্ছিল ‘গুরুত্বপূর্ণ’ পণ্য নিয়ে!

বাংলাদেশ প্রতিবেদক: লোহিত সাগর থেকে ইয়েমেনের হাউছিদের আটক করা ইসরাইলি ব্যবসায়ীর জাহাজটি ‘গুরুত্বপূর্ণ’ পণ্য নিয়ে ভারতে যাচ্ছিল বলে জানা গেছে। তবে গ্যালাক্সি লিডার নামের জাহাজটিতে কী পণ্য ছিল, তা জানা যায়নি।

 

ইসরাইলি পক্ষ দাবি করেছে যে ব্রিটেনের একটি সংস্থার মালিকানাধীন (এর একজন মালিক ইসরাইলের এক ব্যবসায়ী) ওই জাহাজটি জাপানের একটি সংস্থার মাধ্যমে নিয়ন্ত্রিত। ‘গুরুত্বপূর্ণ’ সামগ্রী নিয়ে জাহাজটি ভারতের দিকে যাচ্ছিল বলে জানিয়েছে তারা। জাহাজে ছিলেন ২৫ জন কর্মী। এই ২৫ জন ইউক্রেন, বেলারুশ, মেক্সিকো-সহ বিভিন্ন দেশের নাগরিক বলে জানা গেছে।

অভিযোগের প্রেক্ষিতে মুখ খুলেছে হাউছিরা। জাহাজ আটক করার বিষয়টি স্বীকার করে তারা জানিয়েছে, একটি ইসরাইলি পণ্যবাহী জাহাজকে দক্ষিণ লোহিত সাগরে ‘বাজেয়াপ্ত’ করা হয়েছে। যদিও ইসরাইলের পাল্টা দাবি, জাহাজটি তাদের নয়। জাহাজে ইসরাইলের কোনো নাগরিকও ছিলেন না।

হাউছিদের এক মুখপাত্র জানিয়েছেন, জাহাজে থাকা ২৫ জন কর্মীকে ইসলামিক নীতি এবং আদর্শ অনুযায়ী তাদের হেফাজতে রাখা হবে। একটি সূত্র মারফত জানা গেছে, হেলিকপ্টারের মাধ্যমে জাহাজটিকে অপহরণ করেছে হাউছিরা।

এই ঘটনায় অবশ্য সরাসরি ইরানকে দায়ী একটি বিবৃতি দিয়েছে ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহুর সচিবালয়। বিবৃতিতে বলা হয়েছে, ইরানের মদতে আন্তর্জাতিক নৌপথের নিরাপত্তাকে বিঘ্নিত করা হচ্ছে।

উল্লেখ্য, গত ৭ অক্টোবর ইসরাইল-হামাস সংঘাত শুরু হওয়ার পর হাউছি সরাসরি ফিস্তিনি সংগঠনটির পাশে দাঁড়িয়েছে। এই আবহে জাহাজ আটক করার দাবি-পাল্টা দাবি নিয়ে পশ্চিম এশিয়ার রাজনীতি ফের সরগরম হয়ে উঠতে চলেছে বলে মনে করা হচ্ছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments