শনিবার, এপ্রিল ২৭, ২০২৪
Homeআন্তর্জাতিকপশ্চিমা আধিপত্যের যুগ শেষ: হাঙ্গেরির প্রধানমন্ত্রী

পশ্চিমা আধিপত্যের যুগ শেষ: হাঙ্গেরির প্রধানমন্ত্রী

বাংলাদেশ ডেস্ক: পশ্চিমা আধিপত্যের যুগ শেষ। বিশ্বজুড়ে এখন এক নতুন বিশ্বব্যবস্থার উদ্ভব হচ্ছে। মঙ্গলবার এমন মন্তব্য করেছেন হাঙ্গেরির প্রধানমন্ত্রী ভিক্টর অরবান। বুদাপেস্ট বৃহত্তর ব্লকগুলির চাপ সত্ত্বেও নিজের স্বাধীন নীতি বজায় রাখবে বলেও ঘোষণা করেন তিনি। এ খবর দিয়েছে হাঙ্গেরি টুডে।

খবরে জানানো হয়, পররাষ্ট্র মন্ত্রণালয়ে রাষ্ট্রদূতদের সঙ্গে এক বার্ষিক সম্মেলনে অংশ নিয়ে এসব কথা বলেন তিনি। তিনি বলেন, পশ্চিমাদের আধিপত্যের দিন শেষ, এ নিয়ে এখন আর কোনো সন্দেহ নেই। বিভিন্ন তথ্য থেকেও তাই বুঝা যাচ্ছে। এখন নতুন একটি বিশ্বব্যবস্থার উত্থান হচ্ছে। তাই পরিস্থিতিকে অব্যাহতভাবে বিশ্লেষণ করতে হবে। তিনি আরও বলেন, বিশ্ব অর্থনীতি এখন ভূরাজনৈতিক ব্লকগুলোর মধ্যে ভাগ হয়ে যাচ্ছে।

এরফলে দেশগুলোর ওপরে অত্যধিক চাপ পড়তে শুরু করেছে। হাঙ্গেরির মতো যারা স্বাধীন অবস্থান বজায় রেখেছে তাদেরকেই চাপের মুখোমুখি হতে হচ্ছে।

উল্লেখ্য, হাঙ্গেরির প্রধানমন্ত্রী ইউক্রেন সংঘাতের বিষয়ে পশ্চিমা নীতির সোচ্চার সমালোচক ছিলেন। তিনি রাশিয়ার উপর নিষেধাজ্ঞা এবং কিয়েভে অস্ত্র সরবরাহকে বিপজ্জনক বলে এর নিন্দা করেন। বুদাপেস্ট আরও রক্তপাত এড়াতে উভয় পক্ষকে শত্রুতা অবসানের জন্য আলোচনার আহ্বান জানিয়েছে।

সোমবার অরবান ইউক্রেন সংঘাতকে ‘প্রক্সি যুদ্ধ’ হিসাবে বর্ণনা করেন। তিনি বলেন, এখন এটা সবাই জানে যে- এই যুদ্ধে পশ্চিমাদের জয়ের কোন সম্ভাবনা নেই। বিদেশি প্রতিরক্ষা সহায়তার উপরই ইউক্রেন টিকে আছে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments