রবিবার, এপ্রিল ২৮, ২০২৪
Homeআন্তর্জাতিকফেসবুককে ‘জনগণের শত্রু’ বললেন ট্রাম্প, ডুবলো মেটার স্টক

ফেসবুককে ‘জনগণের শত্রু’ বললেন ট্রাম্প, ডুবলো মেটার স্টক

বাংলাদেশ প্রতিবেদক: প্রাক্তন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্পের সঙ্গে আবারো দ্বন্দ্বে জড়ালো ফেসবুক। বিষয়টি ওয়াল স্ট্রিটের কিছু ব্যবসায়ীকে উদ্বিগ্ন করে তুলছে। সোমবার সিএনবিসিতে একটি সাক্ষাৎকারে ফেসবুককে ‘জনগণের শত্রু’ হিসাবে উল্লেখ করেন ট্রাম্প। এরপরেই মেটা প্ল্যাটফর্মের শেয়ার প্রায় ৪% হ্রাস পেয়েছে বলে জানা গেছে।

এখানেই শেষ নয়, গত শুক্রবারেও ট্রুথ সোশ্যালে ফেসবুককে ‘জনগণের সত্যিকারের শত্রু!’ বলে উল্লেখ করার জেরে মেটার শেয়ারগুলিও ১.২% হ্রাস পায়। বৃহস্পতিবার সন্ধ্যায় ট্রাম্পের আক্রমণ শুরু হওয়ার পর থেকে মেটার বাজার মূল্য ৬০ বিলিয়ন ডলারেরও বেশি কমে গেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের প্রাক্তন এবং সম্ভবত ভবিষ্যতের – প্রেসিডেন্টের নিন্দা ব্যতীত মেটাকে নিয়ে কোনও বড় খবর দেখা যায়নি এই কদিনে। ডিএ ডেভিডসনের একজন বিশ্লেষক গিল লুরিয়া সিএনএনকে বলেছেন, ‘প্রাক্তন প্রেসিডেন্ট ট্রাম্পের মন্তব্যের জন্যই এতকিছু হয়েছে। ফেসবুক রাজনৈতিক বিতর্কের জন্ম দিয়েছে এবং এটি তাদের জন্য কখনই ভাল নয়।’

কংগ্রেসে অনেক রিপাবলিকানের চাপের মুখে পড়ে ট্রাম্প গত সপ্তাহে টিকটক সম্পর্কে অবস্থান বদলে অনেককে অবাক করে দিয়েছিলেন এবং টিকটক নিষেধাজ্ঞার বিরুদ্ধে বেরিয়ে এসেছিলেন। ট্রাম্প যুক্তি দিয়েছেন যে টিকটক নিষিদ্ধ করলে তা প্রকারান্তরে ফেসবুককে সাহায্য করবে, এটি এমন একটি সংস্থা যার প্রাক্তন প্রেসিডেন্টের সাথে লড়াইয়ের দীর্ঘ ইতিহাস রয়েছে।

মার্কিন শেয়ার বাজার খোলার আগে ট্রাম্প সোমবার সকালে সিএনবিসিকে বলেছিলেন, ‘আমি যে জিনিসটি পছন্দ করি না তা হল টিকটক ছাড়া আপনি ফেসবুককে বড় করে দেখেন এবং আমি অনেক মিডিয়াসহ ফেসবুককে মানুষের শত্রু হিসাবে বিবেচনা করি।’

৬ই জানুয়ারি ২০২১ -ক্যাপিটল দাঙ্গার পরিপ্রেক্ষিতে ফেসবুক ট্রাম্পের উপর দুই বছরের নিষেধাজ্ঞা আরোপ করেছিল। মেটা ২০২৩ সালের ফেব্রুয়ারিতে ট্রাম্পের ফেসবুক এবং ইনস্টাগ্রাম অ্যাকাউন্টগুলি পুনরুদ্ধার করে। ট্রাম্প বলেন, ‘ আমি মনে করি ফেসবুক খুব অসৎ।

আমাদের দেশের জন্য ফেসবুক খুব খারাপ, বিশেষ করে যখন নির্বাচনের সময় আসে।’
যদিও মেটা এপ্রসঙ্গে কোনো মন্তব্য করেনি। বিনিয়োগকারীরা স্পষ্টতই ট্রাম্পের আক্রমণের বিষয়টি লক্ষ্য করছেন। এক পর্যায়ে, মেটার শেয়ারগুলি সোমবার প্রায় ৫% কমে গিয়েছিল, যা ২০২২ সালের ডিসেম্বরের পর থেকে সবচেয়ে খারাপ সময়ের মধ্যে দিয়ে গেছে। ডি.এ. ডেভিডসন বিশ্লেষক লুরিয়ার মতে, ট্রাম্পের মন্তব্য ফেসবুক আবারও ওয়াশিংটনের টার্গেটে পরিণত হওয়ার বিষয়ে উদ্বেগ বাড়াচ্ছে। মার্কিন নিয়ন্ত্রকরা সম্প্রতি ট্রাম্প মিডিয়া অ্যান্ড টেকনোলজি গ্রুপ এবং একটি ব্ল্যাঙ্ক-চেক কোম্পানির একীভূতকরণের জন্য সবুজ সংকেত দিয়েছে। এই মাসের শেষে শেয়ারহোল্ডারদের দ্বারা এটি অনুমোদিত হলে, ট্রাম্প সদ্য-পাবলিক কোম্পানিতে একটি প্রভাবশালী অংশীদারিত্বের মালিক হবেন যা তার ঘরে বিলিয়ন বিলিয়ন ডলার ঢোকাতে পারে।

হাউস এই সপ্তাহে একটি বিলে ভোট দেবে যা টিকটককে তার চীন-সংযুক্ত মূল কোম্পানি থেকে আলাদা হতে পাঁচ মাস সময় দেবে অন্যথায় মার্কিন যুক্তরাষ্ট্রের অ্যাপ স্টোরগুলিকে তাদের প্ল্যাটফর্মে অ্যাপটি হোস্ট করা থেকে নিষিদ্ধ করা হবে। প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন যে তিনি টিকটক বিলটি আইনে রূপান্তরিত করতে স্বাক্ষর করতে প্রস্তুত যদি এটি কংগ্রেসে পাস হয়।

সূত্র : সিএনএন

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments