বৃহস্পতিবার, মে ২৩, ২০২৪
Homeআন্তর্জাতিক২১ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, মাল্টা: জোসেপ বোরেল

২১ মে ফিলিস্তিনকে স্বীকৃতি দেবে স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া, মাল্টা: জোসেপ বোরেল

বাংলাদেশ ডেস্ক: আগামী ২১শে মে স্পেন, আয়ারল্যান্ড এবং ইউরোপিয়ান ইউনিয়নের আরও সদস্যদেশ ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার পরিকল্পনা করেছে। জাতিসংঘে একটি পূর্ণাঙ্গ সদস্যপদের জন্য শুক্রবার ভোট হওয়ার কথা। তার আগে বৃহস্পতিবার ওই মন্তব্য করেছেন ইউরোপিয়ান ইউনিয়নের পররাষ্ট্র নীতি বিষয়ক প্রধান জোসেপ বোরেল।

এ খবর দিয়েছে অনলাইন আরব নিউজ। এতে আরও বলা হয়, মার্চে স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ ঘোষণা দিয়েছেন যে, ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দেয়ার প্রথম পদক্ষেপ নিতে একমত হয়েছে স্লোভেনিয়া, মাল্টার সঙ্গে স্পেন এবং আয়ারল্যান্ড। তারা টেকসই শান্তির জন্য দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানকে অত্যাবশ্যক মনে করে। স্পেনের স্থানীয় রেডিও স্টেশন আরএনই’তে জোসেপ বোরেলের কাছে জানতে চাওয়া হয়, ২১শে মে কি স্পেন, আয়ারল্যান্ড এবং অন্য ইউরোপিয়ান দেশগুলো ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে কিনা? জবাবে তিনি বলেন- হ্যাঁ। এর আগে স্পেনের পররাষ্ট্রমন্ত্রী হোসে ম্যানুয়েল আলবারেস বলেন, স্বীকৃতি দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তবে তারিখ ঠিক হয়নি। ওদিকে আয়ারল্যান্ডের জাতীয় সম্প্রচার মাধ্যম আরটিই বৃহস্পতিবার বলেছে, শুক্রবারের ভোটের জন্য অপেক্ষা করছিল স্পেন, আয়ারল্যান্ড, স্লোভেনিয়া এবং মাল্টা। তারা ২১শে মে যৌথভাবে ফিলিস্তিনকে রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেয়ার কথা বিবেচনা করছে। এ সপ্তাহের শুরুর দিকে স্লোভেনিয়ার প্রধানমন্ত্রী রবার্ট গোলোব বলেছেন, মধ্য জুনের মধ্যে ফিলিস্তিনকে তার দেশ রাষ্ট্র হিসেবে স্বীকৃতি দেবে।

উল্লেখ্য, ১৯৮৮ সাল থেকে জাতিসংঘের ১৯৩টি সদস্যরাষ্ট্রের মধ্যে ফিলিস্তিনকে রাষ্ট্রের স্বীকৃতি দিয়েছে ১৩৯টি দেশ।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments