সোমবার, জুন ২৪, ২০২৪
Homeআন্তর্জাতিকফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিল ইউরোপের তিন দেশ

ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিল ইউরোপের তিন দেশ

বাংলাদেশ ডেস্ক: ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দিয়েছে ইউরোপের তিন দেশ স্পেন, নরওয়ে ও আয়ারল্যান্ড। আগামী ২৮ মে থেকে এ সিদ্ধান্ত কার্যকর হবে। বুধবার নরওয়ের প্রধানমন্ত্রী জোনাস গাহর, স্পেনের প্রধানমন্ত্রী পেদ্রো সান্তেজ ও আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার ঘোষণা দেন। খবর স্কাই নিউজ।

গত কয়েক সপ্তাহ ধরে ইউরোপের বেশ কয়েকটি দেশ ফিলিস্তিনকে স্বাধীন দেশের স্বীকৃতি দেওয়ার কথা বলে আসছিল। তাদের মতে, মধ্যপ্রাচ্যে স্থিতিশীলতা ফেরানোর জন্য দ্বিরাষ্ট্র নীতি কার্যকর করতে হবে।

ফিলিস্তিনিকে স্বীকৃতি দেওয়ার প্রতিক্রিয়ায় আয়ারল্যান্ডের প্রধানমন্ত্রী সিমন হ্যারিস বলেছেন, ফিলিস্তিনি এবং আয়ারল্যান্ডের জন্য একটি ঐতিহাসিক ও গুরুত্বপূর্ণ দিন।

স্পেনের প্রধানমন্ত্রী সান্তেজ সংসদে বলেন, ফিলিস্তিনকে স্পেনের স্বীকৃতি দেওয়ার কারণ শান্তি, ন্যায়বিচার ও সম্বন্বয়ের জন্য।

ফিলিস্তিনের প্রেসিডেন্ট মোহাম্মদ আব্বাস এই সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন ও তাদের স্বীকৃতি দিতে ইউরোপের অন্যান্য দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন।

অন্যদিকে ফিলিস্তিনিকে স্বাধীনতার স্বীকৃতি দেওয়া তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে দখলদার ইসরায়েল। তারা এ তিন দেশের রাষ্ট্রদূতদের তাৎক্ষণিকভাবে তলব করেছে।

ইসরায়েলি অর্থমন্ত্রী বাজায়েল স্মোরিচ বলেন, ফিলিস্তিনি অথরিটিকে (পিএ) তারা এখন করের যে অর্থ দেন সেটি বন্ধ করে দেবেন।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments