বৃহস্পতিবার, মার্চ ২৮, ২০২৪
Homeজাতীয়নির্বাচন সুষ্ঠু না হলে গ্রহণযোগ্য হবে না : সাখাওয়াত হোসেন

নির্বাচন সুষ্ঠু না হলে গ্রহণযোগ্য হবে না : সাখাওয়াত হোসেন

কাগজ প্রতিবেদক: সাবেক নির্বাচন কমিশনার ড. এম সাখাওয়াত হোসেন বলেছেন, ভোটাররা যখন ভোট কেন্দ্রে যেতে পারবে তখনই নির্বাচন নিরপেক্ষ হবে। জনগণ যদি বলে নির্বাচন ফ্রি হয়েছে, ফেয়ার হয়েছে তাহলে নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে ধরে নেয়া হবে। শুক্রবার রাতে সময় টেলিভিশনের ‘সম্পাদকীয়’ টকশোতে তিনি এ কথা বলেন।

শতভাগ সুষ্ঠু নির্বাচন হয় না নির্বাচন কমিশনার কবিতা খানমের এমন বক্তব্যের প্রেক্ষিতে সাখাওয়াত হোসেন বলেন, নির্বাচন কমিশন যদি এমন কথা বলেন তাহলে একটা খারাপ প্রভাব পড়বে ভোটারদের উপরে। যারা নির্বাচনে অংশগ্রহণ করেছেন তাদের উপরেও এবং যারা ইলেকশন পরিচালনা করবে তারাও এক রকম একটা সিগন্যাল নিবে। এ ধরনের কথাবার্তা মানুষ ইসির উপর বিশ্বাস রাখতে পারবে না । সুষ্টু নির্বাচন না হলে কিন্তু গ্রহণযোগ্য নির্বাচন হবে না।

তিনি আরো বলেন, সেনাবাহিনীকে প্রশিক্ষন দিয়ে ইভিএম পরিচালনার কথা বলা হচ্ছে এটা কিন্তু আরেকটা বিতর্ক তৈরি করবে । কারণ, নির্বাচনে নিয়ে সব সময় একটা বিতর্ক থাকে। এজন্য এতে আমরা সেনাবাহিনীকে যুক্ত করি না যাতে বিতর্ক তৈরি হয়। প্রিজাইডিং অফিসার ডাকলেই সেনাবাহিনী কেন্দ্রে যাবে।
ইভিএম প্রসঙ্গে সাবেক এ নির্বাচন কমিশনার বলেন, ইভিএম এই নির্বাচনে না করে পরবর্তী উপজেলা নির্বাচনে বা অন্যান্য নির্বাচনে ব্যাবহার করা হলে ভালো হবে। কারণ এ নির্বাচন একটা জটিল নির্বাচন। যদি ইভিএম ব্যবহার করাই হয় তাহলে শহরে বা যেখানে শিক্ষিত এলাকা সেখানে ইভিএম ব্যবহার করা যেতে পারে।

সঞ্চালকের প্রশ্নের জবাবে সাখাওয়াত হোসেন জানান, কোন ভোটার কাকে ভোট দিচ্ছে তা ইভিএম এ জানা যাবে না । আপনি যখন ফিঙ্গারের মাধ্যমে ভোট দিবেন তখন আপনার নামসহ সব পরিচয় জানা যাবে, সেই যে আসল ভোটার তা জানা যাবে,এতে জাল ভোটের কোনো সুযোগ থাকবে না। নির্বাচনে অযথা বিতর্কে না জড়ানোর পরামর্শ দেন সাবেক এ নির্বাচন কমিশনার ।সূত্র: সময় টেলিভিশন

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments