শুক্রবার, এপ্রিল ২৬, ২০২৪
Homeজাতীয়জানুয়ারি জুড়েই থাকবে শৈত্য প্রবাহ

জানুয়ারি জুড়েই থাকবে শৈত্য প্রবাহ

কাগজ প্রতিবেদক: বেশ কয়েক দিন ধরে দেশের বিভিন্ন অঞ্চলের উপর দিয়ে বয়ে যাচ্ছে টানা শৈত্য প্রবাহ। গত ২৬ ডিসেম্বর থেকে শুরু হওয়া মৌসুমের প্রথম এই শৈত্য প্রবাহ বিরতিহীনভাবে এখনো অব্যাহত রয়েছে। তবে শুরুতে কিছু অঞ্চলে এটি তীব্র মাত্রা ধারণ করলেও বর্তমানে মৃদু আর মাঝারি মাত্রাতেই সীমাবদ্ধ থাকছে। এমনটি আরও কয়েক দিন অব্যাহত থাকবে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
অধিদপ্তরের আবহাওয়াবিদ হাফিজুর রহমান বলেন, গত ২৬ তারিখ থেকে যে শৈত্য প্রবাহ শুরু হয়েছে, সেটা আরও কয়েক দিন চলমান থাকবে। রাজশাহী, রংপুর, ঢাকা বিভাগের কিছু এলাকা, বরিশাল, খুলনা, ময়মনসিংহ, সিলেট বিভাগে মৃদু থেকে মাঝারি যে শৈত্য প্রবাহ চলমান আছে, সেটা আরও কিছুদিন থাকবে।
তবে চলমান শৈত্য প্রবাহটি পুরো মাসজুড়ে থাকার সম্ভাবনা নেই জানিয়ে তিনি বলেন, পুরো জানুয়ারি মাসজুড়ে শীত থাকবে। এর তীব্রতা কিছু এরিয়াতে বাড়তে পারে। এটা শেষ হলে পরবর্তীতে বোঝা যাবে অন্যটা আসবে কিনা বা তার তীব্রতা কেমন হবে।
এর আগে আবহাওয়া অধিদপ্তর কর্তৃক দীর্ঘমেয়াদি পূর্বাভাস জানাতে গঠিত বিশেষজ্ঞ কমিটি জানিয়েছিল, জানুয়ারি মাসে দেশে ২-৩ টি মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যেতে পারে। যার মধ্যে ২টি তীব্র শৈত্য প্রবাহে রূপ নিতে পারে।
এ ছাড়া এ মাসে দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চল, উত্তর-পশ্চিমাঞ্চল ও মধ্যাঞ্চলে এবং নদ-নদী অববাহিকায় মাঝারি বা ঘন কুয়াশা এবং অন্যত্র হালকা বা মাঝারি কুয়াশা পড়তে পারে। ঘন কুয়াশা পরিস্থিতি কখনো কখনো দুপুর পর্যন্ত অব্যাহত থাকতে পারে বলে জানায় বিশেষজ্ঞ কমিটি।
গত ১ জানুয়ারি অধিদপ্তরের পরিচালক ও বিশেষজ্ঞ কমিটির চেয়ারম্যান সামছুদ্দিন আহমেদের সভাপতিত্বে বিশেষজ্ঞ কমিটির নিয়মিত সভা অনুষ্ঠিত হয়। সেই সভায় বিগত মাসের আবহাওয়ার তথ্য উপাত্ত পর্যালোচনা করে জানুয়ারি মাসের জন্য পূর্বাভাস প্রদান করা হয়।
জানুয়ারি মাসের পূর্বাভাসে আরও বলা হয়, ডিসেম্বর জুড়ে দেশে স্বাভাবিকের চেয়ে বেশি বৃষ্টিপাত হলেও জানুয়ারিতে সামগ্রিকভাবে দেশে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।
আবহাওয়া অধিদপ্তরের তথ্য অনুযায়ী, তাপমাত্রা ৮-১০ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মৃদু শৈত্য প্রবাহ, ৬-৮ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে মাঝারি এবং তাপমাত্রা ৪-৬ ডিগ্রি সেলসিয়াসের মধ্যে থাকলে তীব্র শৈত্য প্রবাহ হিসেবে বিবেচিত হয়।
গত ২ জানুয়ারি পঞ্চগড়ের তেতুলিয়ায় মৌসুমের সর্বনিম্ন তাপমাত্র রেকর্ড করা হয়েছিল ৪.৯ ডিগ্রি সেলসিয়াস। মৌসুমের বাকি অংশটুকুতে মৃদু ও মাঝারি মাত্রার শৈত্য প্রবাহ থাকলেও তাপমাত্রা ৫ ডিগ্রি সেলসিয়াসের নিচে নামার সম্ভাবনা নেই বলে দেশ রূপান্তরকে জানান আবহাওয়াবিদ হাফিজুর রহমান।
শুক্রবার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, ফরিদপুর, মাদারীপুর, টাঙ্গাইল, গোপালগঞ্জ, ময়মনসিংহ, নেত্রকোনা, রাজশাহী, পাবনা, দিনাজপুর, সৈয়দপুর, পঞ্চগড়, সাতক্ষীরা, যশোর, চুয়াডাঙ্গা, বরিশাল, ভোলা এবং মৌলভীবাজার অঞ্চলসমূহের উপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের শৈত্য প্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে। অস্থায়ীভাবে আকাশ আংশিক মেঘলাসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত দেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments