কাগজ প্রতিবেদক: ঢাকা বিশ্ববিদ্যালয়ের স্থান বাংলাদেশের প্রাণকেন্দ্রে বলে মন্তব্য করেছেন রাজনৈতিক বিশ্লেষক অধ্যাপক আলী রীয়াজ। তিনি বলেছেন, ঢাকা বিশ্ববিদ্যায় কোনো দ্বীপ নয়- এর স্থান বাংলাদেশের প্রাণকেন্দ্রে। আজ সোমবার দুপুরে নিজের ফেসবুক টাইমলাইনে ডাকসু নির্বাচন প্রসঙ্গে এক পোস্টে তিনি এ মন্তব্য করেন।
অধ্যাপক আলী রীয়াজ তার পোস্টে লেখেন, গত রাতে উপাচার্য এবং তার পাইক-পেয়াদারা সুবিধার উচ্ছিষ্টের লোভে কিংবা মানসিক দাসত্বের বাধ্যবাধকতায় যা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা তা আজ দিবালোকে উন্মোচন করে দিয়েছে, ক্ষমতাসীন দলের পেটোয়া বাহিনীর সামনে তারা দাঁড়িয়েছে। গত রাত ও আজকের সকাল-দুপুর পেছনে ফেলে শিক্ষার্থীদের জন্যে এখন সিদ্ধান্তের বিষয় হচ্ছে আগামী দিনগুলোতে তারা সম্মিলিতভাবে কিভাবে অগ্রসর হবে।

ডাকসু নির্বাচন কেবল ভোট দেয়া-নেয়ার বিষয় নয়, এর কাজ হচ্ছে আগামীর পথরেখা নির্ধারণ এবং নেতৃত্ব তৈরী করা – এই নির্বাচনের প্রক্রিয়া একটি যৌথ নেতৃত্বের, সম্মিলিত নেতৃত্বের জায়গা তৈরি করেছে। সেই নেতৃত্বকে বুঝতে হবে তার দায়িত্ব কি, নিশ্চয় তারা তাঁদের রাজনৈতিক প্রজ্ঞা দিয়ে বুঝতে পারেন শিক্ষার্থীর ভোটের অধিকার এবং নাগরিকের ভোটের অধিকার প্রতিষ্ঠা অবিভাজ্য। শিক্ষার অধিকার ও গণতন্ত্রের লড়াইয়ের মধ্যে চীনের প্রাচীর নেই, ঢাকা বিশ্ববিদ্যালয় কোনো দ্বীপ নয় – এর স্থান বাংলাদেশের প্রাণকেন্দ্রে।