ড. শাহদীন মালিক

কাগজ প্রতিবেদক: বিভাজন আর বিদ্বেষ ছড়িয়ে কোনো জাতি এগুতে পারে না বলে মন্তব্য করেছেন বিশিষ্ট সংবিধান বিশেষজ্ঞ ড. শাহদীন মালিক। তিনি বলেছেন, নিউজিল্যান্ড থেকে আমাদেন শিক্ষা নিতে হবে। কিভাবে সংকটময় মুহূর্তে তারা সবাই এক কাতারে এসে দাঁড়িয়েছে। অথচ নিজেদের মধ্যে আমরা এখনো বিভাজন সৃষ্ট করেই রেখেছি। একপক্ষকে দোষ দিয়ে অন্য পক্ষ এগিয়ে যেতে পারে না। দেশকে এগিয়ে নিতে হলে সবাইকে একহয়ে এক কাতারে এসে কাজ করার মানসিকতা থাকতে হবে বলেও তিনি উল্লেখ করেন।
আজ সোমবার সকালে জাতীয় প্রেসক্লাবে নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ মসজিদে সন্ত্রাসী হামলায় আহত ও নিহতদের প্রতি শোক ও সংহতি সভায় তিনি এ কথা বলেন।
ড. শাহদীন মালিক বলেন, নিউজিল্যান্ডের ঘটনা নিঃসন্দেহে নিন্দনীয়, এর নিন্দা জানাই। আমরা মর্মাহত, শোকাহত। কিন্তু এই ঘটনা থেকে আমরা একটি বড় শিক্ষাও নিতে পারি। সেটি হলো জাতি কিভাবে এক কাতারে এসে দাঁড়ায়।

তিনি বলেন, বিভাজনকে উস্কে দিয়ে নিজেদের মধ্যে বিরোধ তৈরি করে জাতি হিসেবে আমরা কতদূর এগুতে পারবো?
তিনি সম্প্রতি সিটি উত্তর নির্বাচনের প্রসঙ্গ টেনে বলেন, এখানে নাকি ৫০ হাজার নিরাপত্তা কর্মী নিয়োজিত করতে হয়েছে। এর কারণ হলো, আমরা নিজেদের মধ্যে যে বিভাজন সৃষ্টি করেছি এ জন্যই নিজেদের মধ্যেই নিরাপত্তাহীনতার অভাব বোধ করছি।