শুক্রবার, এপ্রিল ১৯, ২০২৪
Homeজাতীয়প্রকল্পের কেনাকাটা ও ব্যয় খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

প্রকল্পের কেনাকাটা ও ব্যয় খতিয়ে দেখার নির্দেশ প্রধানমন্ত্রীর

বাংলাদেশ প্রতিবেদক: প্রকল্পের জন্য কেনাকাটা ও ব্যয়ের বিষয়ে আরো গভীরে গিয়ে পর্যবেক্ষণের নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী বলেন, কোনো ধরণের অপচয় যেন না হয়।
মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) সকালে একনেক সভায় পরিকল্পনামন্ত্রী বিষয়টি উত্থাপন করলে এমন নির্দেশনা দেন প্রধানমন্ত্রী।
এদিন একনেক সভায় মোট ৮টি প্রকল্প অনুমোদন পায়। যেগুলোর মোট ব্যয় ধরা হয়েছে ৮ হাজার ৯শ ৬৮ কোটি টাকা। এরমধ্যে সড়কের ২টি প্রকণ্প রয়েছে।
এছাড়াও ভারতের ঝাড়খন্ড থেকে বিদ্যুৎ আমদানির জন্য সঞ্চালন লাইন নির্মান এবং বিভাগীয় শহরে সরকারি মেডিকেল কলেজ হাসপাতালে ১শ শয্যার পূর্ণাঙ্গ ক্যান্সার চিকিৎসা কেন্দ্র স্থাপন প্রকল্প অনুমোদন পায়।
সভা শেষে পরিকল্পনামন্ত্রী জানান, অর্থবছরের প্রথম দুই মাসে বর্ষিক উন্নয়ন কর্মসূচী, এডিপি বাস্তবায়ন হয়েছে ৪.৪৮ শতাংশ এবং খরচ হয়েছে ৬ হাজার ৩শ ১৮ কোটি টাকা।
পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারি বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে আমাদের বিভিন্ন জিনিস কেনাকাটা করতে হয় যেমন-কলম, পেন্সিল সবকিছুই। আজকের মিটিংয়ে এসব প্রকল্প কেনাকাটায় ব্যয়গুলো গভীরভাবে পর্যবেক্ষণ করা উচিত বলে আমি জানালে প্রধানমন্ত্রী মাথা নাড়িয়ে একমত প্রকাশ করেন।
তিনি বলেন, প্রকল্প ব্যয়ে অনিয়ম হলে সরকার বিব্রত হয়। তাই প্রধানমন্ত্রী এ বিষয়টিতে আরো গভীর মনোযোগ দিতে আমাদেরকে বলেছেন। সচিবদেরও বলেছেন।
পরিকল্পনামন্ত্রী আরও বলেন, রাস্তা নির্মাণ ও প্রশস্তকরণের ক্ষেত্রে গরিব মানুষের বাড়িঘরে পড়লে, সেটি যদি এড়িয়ে যাওয়া যায়, তাহলে এড়িয়ে যেতে নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী। প্রয়োজনে রাস্তার অ্যালাইনমেন্ট ঘুরিয়ে দিয়ে হলেও তাদের বাড়ি ঘর রক্ষা করতে হবে। আর যদি এড়ানো সম্ভব না হয় তাহলে তাদেরকে পর্যাপ্ত ক্ষতিপূরণ যেন দ্রুততম সময়ে পরিশোধ করা হয় সে নির্দেশও দিয়েছেন তিনি। যাতে গরিব মানুষের কোন কষ্ট না হয়।

আজকের বাংলাদেশhttps://www.ajkerbangladesh.com.bd/
আজকের বাংলাদেশ ডিজিটাল নিউজ পেপার এখন দেশ-বিদেশের সর্বশেষ খবর নিয়ে প্রতিদিন অনলাইনে । ব্রেকিং নিউজ, জাতীয়, আন্তর্জাতিক রিপোর্টিং, রাজনীতি, বিনোদন, খেলাধুলা আরও অন্যান্য সংবাদ বিভাগ । আমাদের হাত বাধা নেই, আমাদের চোখ খোলা আমরা বলতে পারি ।
RELATED ARTICLES
- Advertisment -

Most Popular

Recent Comments